ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি সম্মেলন ঢাকায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
আন্তর্জাতিক প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি সম্মেলন ঢাকায় সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সভা। ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রতিবন্ধী জনগোষ্ঠীর প্রতি বিশ্বের মনোযোগ ও দৃষ্টি আকর্ষণ এবং বিশ্ববাসীকে প্রতিবন্ধীদের সহায়তায় ঐক্যবদ্ধ করার জন্য চলতি বছরের ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘আন্তর্জাতিক প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক দ্বিতীয় সম্মেলন’।

মঙ্গলবার (২৮ মার্চ) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সংক্রান্ত উপদেষ্টা কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত হয়।
 
আগামী ৩ ডিসেম্বর আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালনকে সংযুক্ত করে ওই মাসের প্রথম সপ্তাহে সম্মেলনটি আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয় সভায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন।
 
প্রাথমিকভাবে মন্ত্রী পর্যায়ে বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিমন্ত্রণের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে চূড়ান্ত করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে তিন থেকে সাড়ে তিন হাজার দেশি-বিদেশি প্রতিনিধিকে আমন্ত্রণ করা হবে।
 
সভা শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, প্রতিবন্ধিতা ও ডিজ্যাবলদের নিয়ে আন্তর্জাতিকভাবে কাজ করেন প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ পুতুল। ওনার নির্দেশনায় সরাসরি আমরা এ কাজে হাত দিয়েছি, এতে সফলতা পাবো বলে বিশ্বাস করি।
 
সম্মেলন উপলক্ষে সায়মা ওয়াজেদ পুতুলকে প্রধান করে পূর্ণাঙ্গ উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে বলে জানান মন্ত্রী। দুর্যোগ মন্ত্রীকে সভাপতি করে কমিটিতে সদস্য সচিব হিসেবে রয়েছেন দুর্যোগ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল। বিভিন্ন মন্ত্রণালয়ের ৭-৮ জন সচিবসহ মোট ২০ সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে জানান মন্ত্রী।
 
সম্মেলনকে সফল করার জন্য ১১টি সাব-কমিটি গঠন করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, প্রতি ১৫ দিন পরপর সাব-কমিটি তাদের প্রতিবেদন দেবে। আর উপদেষ্টা পরিষদ প্রতি মাসের ২৮ তারিখে বসে কাজ পর্যালোচনা করবে।  
 
নভেম্বরের শেষে সম্মেলন করার কথা থাকলেও জাপানে একটি সম্মেলনের কারণে তারিখ কিছুটা পরিবর্তন করা হয়েছে। ডিসেম্বরের ৪-১০ তারিখের মধ্যে কনফারেন্স শেষ করা হবে। আর সম্মেলন অনুষ্ঠিত হবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

আগামী সপ্তাহের মধ্যে সম্মেলনের তারিখ চূড়ান্ত করা হবে বলেও জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল।
 
তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ মিলে কাজ করা হবে। সাপোর্ট সার্ভিস হিসাবে ইএফডি এবং পার্টনার অর্গানাইজেশন হিসাবে কাজ করবে সিটিডিটি।
 
সচিব বলেন, ২০১৫ সালে বাংলাদেশে প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ২০১৭ সালে ঢাকা ডিক্লারেশন হবে, যা সারা বিশ্বের কাছে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে।
 
২০১৬ সালে নভেম্বরে দিল্লিতে অনুষ্ঠিত এএমসিডিআর সম্মেলনে একে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক প্রথম আন্তর্জাতিক সম্মেলন হিসেবে ঘোষণা করা হয়।
 
সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
এমআইএইচ/আরআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।