ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-যুক্তরাজ্যর কৌশলগত সংলাপে সমঝোতা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
বাংলাদেশ-যুক্তরাজ্যর কৌশলগত সংলাপে সমঝোতা বাংলাদেশ-যুক্তরাজ্যর কৌশলগত সংলাপে সমঝোতা সই, ছবি: ডিএইচ বাদল

ঢাকা: প্রথমবারের মতো বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে কৌশলগত সংলাপ মঙ্গলবার (২৮ মার্চ) সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় শুরু হয়েছে।  

বৈঠক শুরু হওয়ার আগেই দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ও যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডারসেক্রেটারি স্যার সাইমন ম্যাকডোনাল্ড স্মারকে সই করেন।

বৈঠক সূত্রে জানা গেছে, এ সংলাপে তিনটি সেশন থাকবে।   রাজনৈতিক, পররাষ্ট্র নীতি ও ২০৩০ সাল পর্যন্ত উন্নয়ন এজেন্ডা ছাড়াও ব্রেক্সিট ও এর প্রভাব, অর্থনৈতিক, বাণিজ্যিক, বিনিয়োগ, অভিবাসন এবং তৃতীয় সেশনে নিরাপত্তা, বিমানবন্দরের নিরাপত্তা, সামরিক সহযোগিতা, সন্ত্রাসবাদ বিষয়ে আলোচনা করা হবে।

গত দেড় দশক ধরে অবকাঠামো ও অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতায় বাংলাদেশের প্রতি আগ্রহ বাড়ছে যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের। কয়েক মাস আগে ডিপি রেল নামে যুক্তরাজ্যের একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান পায়রা বন্দরের সঙ্গে ঢাকার রেল সংযোগ এবং বিমানবন্দর নিরাপত্তা ব্যবস্থা উন্নতির জন্য রেড লাইন নামের একটি ব্রিটিশ কোম্পানিকে কাজ দেওয়া হয়েছে।

সংলাপে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে যুক্তরাজ্যে কার্গো পাঠানোর বিষয়ে আলোচনা হবে।

যুক্তরাজ্যের বাজারে শুল্কমুক্ত বাজার,  ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বের হয়ে গেলে তার প্রতিক্রিয়া, যুক্তরাজ্যে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে সংলাপে আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
কেজেড/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।