ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আনারসের হালি ৪ টাকা!

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
আনারসের হালি ৪ টাকা! খাগড়াছড়ির গুইমারা বাজারে সস্তা ফলের সমাহার। ছবি: সোয়ালমান হাজারী ডালিম

খাগড়াছড়ি থেকে: একহালি পাহাড়ি আনারসের দাম মাত্র চার টাকা! ভাবা যায়! যে আনারস শহর কিংবা সমতলের বিভিন্ন বাজারে বিক্রি হয় ৫০/৮০ টাকা হালি, সেই একই আনারস খাগড়াছড়ির বাজারে মিলছে চার টাকায়। প্রতিটি আনারসের দাম এই জামানায় এক টাকা!

সোমবার (২৭ মার্চ) বিকেলে খাগড়াছড়ির গুইমারা বাজারে গিয়ে দেখা যায় এ চিত্র।

শুধু আনারস নয়, পুরো বাজার ঘুরে দেখা যায় কৃষকের উৎপাদিত সব পণ্যই এখানে মিলছে স্বল্পমূল্যে।

দেশীয় কলার ছড়া বিক্রি করা হচ্ছে ৯০/৮০ টাকায়, যে ছড়ায় কলা আছে ১২০/১৩০টি। অসময়ের কাঁঠাল পাওয়া যাচ্ছে মাত্র ৩০ থেকে ৪০ টাকায়। যা সমতলের বাজারে বিক্রি হয় এক থেকে দেড়শো টাকায়। খাগড়াছড়ির গুইমারা বাজারে সস্তা সবজির সমাহার।  ছবি: সোয়ালমান হাজারী ডালিমবাজারে কথা হয় কৃষক মনির হোসেনের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, পাহাড়ের ঢাল কিংবা বাড়ির আঙিনায় এসব ফল চাষ হয়। উৎপাদন খরচ কম হওয়ায় যা বিক্রি করতে পারি তাতেই লাভ।

কথা হয় পাইকার আবদুল হালিমের সঙ্গে। তিনি এসেছেন নোয়াখালীর চৌমুহনী বাজার থেকে। বাংলানিউজকে জানান, পাহাড়ের বাজারগুলো ঘুরে স্বল্পম‍ূল্যে তিনি ফল ও সবজি কেনেন। পরে তা ফেনী, নোয়াখালীর বিভিন্ন জায়গায় বিক্রি করেন। পরিবহন খরচ বাদে লাভ ভালোই থাকে। খাগড়াছড়ির গুইমারা বাজারে সস্তা কাঁচকলার সমাহার।  ছবি: সোয়ালমান হাজারী ডালিমশুধু ফলের বাজারে নয়, সবজির বাজারও সস্তা। সবজি বাজারে গিয়ে দেখা গেলো টমেটো বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫ টাকায়, যা সমতলের শহরের বাজারে ২৫/৩০ টাকা। ঢেঁডশ বিক্রি হচ্ছে ১২ টাকায় যা শহরে বাজারে ৪০/৪৫ টাকা।  

এছাড়াও সস্তায় মিলছে শসা, চিচিঙ্গা, করলা, কচুর লতি।  

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
এসএইচডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।