ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাপের বদলে স্যাভলন সেবন করানোর অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
সিরাপের বদলে স্যাভলন সেবন করানোর অভিযোগ জিঙ্ক সালফেট সিরাপ

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ডায়েরিয়া ওয়ার্ডে ভর্তি এক শিশুকে সিরাপের বদলে স্যাভলন সেবন করানো হয়েছে বলে অভিযোগ তুলেছেন শিশুটির স্বজনরা।

অন্যদিকে স্বজনদের অভিযোগ ভিত্তিহীন দাবি করে ওয়ার্ডটির নার্সরা বলছেন, রোগীর স্বজনরা জিঙ্ক সালফেট সিরাপকে স্যাভলন আখ্যা দিচ্ছেন। শিশুটির কোনো সমস্যা হয়নি বলে জানিয়েছেন ওয়ার্ডের চিকিৎসকরা।

এ নিয়ে সোমবার (২৭ মার্চ) সকালে ওই হাসপাতালে রোগীর স্বজন ও নার্সদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বরিশাল নগরের বেলতলা এলাকার মো. মোস্তফার ৩ মাসের ছেলে হাসানকে গত ২৪ মার্চ বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ডায়েরিয়া ওয়ার্ডে ভর্তি করা হয়। এরপর ২৫ মার্চের ব্যবস্থাপত্রে  শিশুটিকে জিঙ্ক সিরাপ খাওয়ানোর জন্য পরামর্শ দেন চিকিৎসক।

সোমবার সকালে ওয়ার্ডের দায়িত্বরত সেবিকারা শিশুটিকে জিঙ্ক সিরাপ খাওয়াতে গেলে দেখা দেয় বিপত্তি।

শিশুটির মা জানান, তার বাচ্চাকে সিরাপের বদলে স্যাভলন খাইয়ে দেন নার্সরা। তিনি বুঝতে পেরে সাথে সাথে বাচ্চার মুখ থেকে ফেলে দিয়ে ধুয়ে দেন। পরে এ নিয়ে তার স্বজনরা পরিচালকের কাছে অভিযোগ নিয়ে যান। তবে স্যাভলন মুখে দেওয়ার পরও কোনো ফেনা উৎপন্ন হতে দেখেননি তিনি।

ওয়ার্ডে কোনো স্যাভলন সাপ্লাই হয় না বলে জানিয়ে ইনচার্জ খাদিজাসহ অন্যান্য নার্সরা বলেন, জিঙ্ক সিরাপ ও স্যাভলনের রং একই রকম। বাচ্চাটির অভিভাবকরা বুঝতে না পেরেই এমনটা করেছেন।

খাদিজা আরও জানান, জিঙ্ক সিরাপ অর্ডার শিটে থাকায় শিশুটিকে তা সেবন করাতে দায়িত্বরত নার্স সেখানে যান। আর স্যাভলন খাওয়ানো হলে যে ধরনের সমস্যা দেখা দিতো তা হয়নি। শিশুটি ভালোই রয়েছে, পরিচালকও বিষয়টি অবগত আছেন।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৬
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।