ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাতৃভাষা ইনস্টিটিউট প্রধানের পদ হবে ‘পরিচালক’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
মাতৃভাষা ইনস্টিটিউট প্রধানের পদ হবে ‘পরিচালক’ মন্ত্রিসভার বৈঠক/ছবি: পিআইডি

ঢাকা: মহাপরিচালকের পদটিকে ‘পরিচালক’ করে ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) আইন, ২০১৭’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২৭ মার্চ) সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে খসড়া আইনটি অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের প্রধান হলেন মহাপরিচালক।

কিন্তু ইউনেস্কোর প্রধানও মহাপরিচালক। ওনাদের সঙ্গে চুক্তির শর্তে বলা হয়েছে, বিশ্বের অন্য দেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার জন্য আমাদের ইনস্টিটিউট প্রধানের পদটি পরিচালক করতে হবে। আমাদের যে যে স্থানে মহাপরিচালক শব্দটি আছে সেখানে পরিচালক শব্দটি বসানো হবে।

তিনি বলেন, তারা (ইউনেস্কো) একটি গভর্নিং বডির প্রস্তাব করেছে। আমাদের আইনে রয়েছে ২২ জনের কমিটি। কিন্তু ইউনেস্কো নির্ধারিত কমিটি ছয়জনের। এজন্য ওই ২২ জনের কমিটি কমিয়ে ছয়জনের কমিটিতে কনভার্ট করা হবে।
 
প্রস্তাবিত আইন অনুযায়ী, বড় পরিসরে আরেকটি কার্যনির্বাহী কমিটির প্রস্তাব করা হয়েছে বলে জানান শফিউল আলম।

যেহেতু গভর্নিং বডিটা ছোট এবং এটা পলিসি মেকিং বডি, তাই দৈনন্দিন বড় কাজগুলো করার জন্য ২২ সদস্যের কমিটির মতো একটি কার্যনির্বাহী কমিটির প্রস্তাব করা হয়েছে। তবে এখনও সদস্য নির্ধারণ করা হয়নি।
 
বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
এমআইএইচ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।