ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লাল-সবুজের বর্ণিল আলোয় উদ্ভাসিত রাজশাহী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
লাল-সবুজের বর্ণিল আলোয় উদ্ভাসিত রাজশাহী স্বাধীনতার ৪৬ বছর পূর্তীতে বিজয়ের আলোয় উদ্ভাসিত রাজশাহী/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: জোনাকির মত ছোট্ট ছোট্ট বাতিগুলো একই তারে গাঁথা। সেখান থেকেই ছড়াচ্ছে রঙিন আলোর দ্যূতি। স্বাধীতার লাল-সবুজের সেই বর্ণিল আলোয় উদ্ভাসিত হয়ে উঠেছে রাজশাহী। এ যেনো অন্য এক নগর। ৪৭তম স্বাধীনতা দিবসের ভিন্ন এক উৎসব।

যেখানে ধর্ম-বর্ণ, ধনী-গরীব সবাই মিশে একাকার হয়ে গেছে।

হ্যাঁ, স্বাধীনতার ৪৬ বছর পূর্তীতে বিজয়ের আলোয় নিজেদের ভাসিয়ে বাঙালির শৃঙ্খলমুক্ত হওয়ার দিনটি এভাবেই প্রাণভরে উদযাপন করছেন সবাই।

গৌরব আর অহংকারের এ দিনে বিজয়ের আলোয় আলোকিত হয়ে উঠেছে পদ্মাপাড়ের রাজশাহী।

মহান বিজয় দিবস উপলক্ষে রাজশাহী নগরী জুড়ে চোখ ধাঁধানো আলোকসজ্জা করা হয়েছে এবার। শনিবার (২৫ মার্চ) সন্ধ্যা থেকে বিভিন্ন সরকারি ও বেসরকারি স্থাপনায় আলোকসজ্জিত করা হয়েছে। বর্ণীল সাজে সেজেছে সড়ক মোহনাগুলো।

সন্ধ্যা হলেই আলোকসজ্জা দেখার জন্য হাজারো মানুষ ছুটে আসছেন নগরীতে। আর শহরের মানুষগুলো তীব্র শীত উপক্ষো করে মোটরসাইকেল, রিকশা ও অটোরিকশায় করে ঘুরে ঘুরে বর্ণিল আলোকসজ্জা দেখে বেড়াচ্ছেন। এ যেনো অন্যরকম পুলক।

ক্যাম্পাসের বন্ধ সামনে দাঁড়িয়ে থাকা রাজশাহী কলেজের ছাত্রী ফারজানা আনজুম বাংলানিউজকে বলেন, স্বাধীনতা দিবস এবার অন্যরকম এক আবহে উদযাপন করছেন তারা। মুক্তিযুদ্ধ না দেখলেও তার প্রকৃত ইতিহাস আজ তাদের সামনেই রয়েছে।

আজ বাংলাদেশের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ একটি দিন। ১৯৭১ সালে এ দিনে পাকিস্তানি দখলদার বাহিনীকে পরাস্ত করে বিশ্বের মানচিত্রে সৃষ্টি হয়েছিল নতুন একটি সার্বভৌম দেশ, বাংলাদেশ। তাই যুদ্ধ না দেখলেও পরাধীনতার হাত থেকে মুক্তির যে কী স্বাদ এ আনন্দ-উৎসবের মধ্যেই তার অনুভূতি মিলছে বলে জানান তিনি।

এদিকে, শহর ঘুরে দেখা গেছে স্বাধীনতা দিবস উপলক্ষে চারিদিকেই যেন লাল-সবুজের আলোর বন্যা বইছে। রাজশাহীর শহীদ কামারুজ্জামান চত্বর, নগর ভবন, রেলভবন, রেলওয়ে স্টেশন, চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের ভবন, রাজশাহী কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, নিউ গভ: ডিগ্রি কলেজসহ বিভিন্ন সড়কারি ও বেসরকারি ভবনে আলোকসজ্জা শোভা পাচ্ছে। অপরূপ রূপে সেজে উঠেছে রাতের রাজশাহী।

বাংলাদেশ সময়: ০০০৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
এসএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।