ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রামগড়ে বারুণী স্নানে দু’পারের মানুষের মিলনমেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
রামগড়ে বারুণী স্নানে দু’পারের মানুষের মিলনমেলা রামগড়ে বারুণী স্নানে দু’পারের মানুষের মিলনমেলা

খাগড়াছড়ি: ফেনী নদীতে ঐতিহ্যবাহী বারুণী স্নানোৎসব অনুষ্ঠিত হয়েছে। এ উৎসবকে কেন্দ্র করে এপার বাংলা ওপার বাংলার মানুষ কিছু সময়ের জন্য মিলেমিশে একাকার হয়ে যায়।

রোববার (২৬ মার্চ) বারুণী স্নানোৎসবকে ঘিরে বাংলাদেশের রামগড় ও ভারতের সাবরুম সীমান্তের ফেনী নদী পরিণত হয় দু’দেশের মানুষের মিলন মেলায়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উভয় দেশের হাজার হাজার পূণ্যার্থী ও দর্শনাথীর সমাগম ঘটে ফেনী নদীতে।

বারুণী স্নান বা প‍ূজা অর্চনা ছাড়াও দুই দেশে অবস্থানকারী আত্মীয় স্বজনদের দেখার জন্যেও দূর-দূরান্ত থেকে ছুটে আসেন অনেকেই।

জানা যায়, বৃটিশ আমল থেকেই চৈত্রের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে প্রতিবছর ফেনী নদীতে বারুণী স্নানে মিলিত হন দুই দেশের হিন্দু ধর্মাবলম্বীরা। তাঁরা পূর্ব পুরুষদের আত্মার শান্তি কামনা করেন। নদীর দুই তীরে দুই দেশের পুরহিতরা বসেন পূজা অর্চণার জন্য।

পূর্ব পুরুষদের আত্মার শান্তি কামনা ছাড়াও নিজেদের পূণ্যলাভ, পাপ ও কলঙ্ক থেকে মুক্ত হওয়ার উদ্দেশে নদীতে স্নান করেন। সকাল থেকে শুরু হয় বারুণী স্নানোৎসব। এ উপলক্ষে নদীর দুই তীরে বসে ভ্রাম্যমাণ মেলা। বারুণী স্নান মূলত হিন্দুদের হলেও এতে বিভিন্ন ধর্মাবলম্বীর মানুষের সমাগম ঘটে।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, ২৬ মার্চ, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।