ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিবালয়ের যমুনা নদীতে বারুনী স্নান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
শিবালয়ের যমুনা নদীতে বারুনী স্নান শিবালয়ের যমুনা নদীতে বারুনী স্নান

মানিকগঞ্জ: মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচায় যমুনা নদীর তীরে প্রায় দু’শ বছরের ঐতিহ্যেবাহী বারুনী স্নান অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৬ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত আরিচার যমুনা নদীতে যথারীতি ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে হাজার হাজার পূণ্যার্থী নারী-পুরুষ এ স্নানোৎসবে অংশগ্রহণ করেন।

এদিকে এ স্নানোৎসবকে ঘিরে রোববার থেকে ৩ দিনব্যাপী মেলা শুরু হয়েছে। চিত্ত বিনোদনের জন্য পুতুল নাচ, নাগরদোলা, বাইস্কোপসহ নানা আয়োজন রয়েছে এ মেলায়।

এছাড়া হ্যান্ডিক্রাফট, খেলনা, প্রসাধনী, সাজসজ্জার নানা দোকান, কাঠ, বেত, মাটি, লোহার তৈরি আসবাবপত্রসহ গৃহকাজে ব্যবহারযোগ্য সামগ্রীর দোকান, মিষ্টি, বিন্নি, খৈই, সাজ, বাতাসাসহ নানা ধরনের খাদ্য সামগ্রীর দোকানও বসেছে এ মেলায়।
 
শিবালয় বন্দর ব্যবসায়ী সমাজ কল্যাণ সমিতি এ উৎসব পরিচালনা করছে। সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, জাতীয় হিন্দু মহজট ও শিবালয় সার্বজনীন মন্দির কমিটি।

সমিতির প্রচার সম্পাদক শহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, প্রায় দু’শ বছর ধরে এ বারুনী স্নান ও মেলা আরিচার যমুনা তীরে অনুষ্ঠিত হয়ে আসছে। এ উৎসব হিন্দু ধর্মালম্বীদের হলেও মেলাকে ঘিরে হিন্দু মুসলমানদের সৌহার্দ্যপূর্ণ মিলন মেলা পরিণত হয়।  

জাতীয় হিন্দু যুব মহাজোট শিবালয় শাখার সভাপতি প্রকাশ কুমার পাল বাংলানিউজকে বলেন, রোববার সকাল থেকে শুরু হয়ে বেলা ১১টা পর্যন্ত গঙ্গা স্নান চলে। স্নান করতে আসা প্রত্যেক পূণ্যার্থীদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়া দূরদূরান্ত থেকে আসা পূণ্যার্থীদের জন্য সব ধরনের সুব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ২৬ মার্চ, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।