ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জঙ্গি আস্তানার কাছে বিস্ফোরণে ২ পুলিশসহ নিহত ৬, আহত ৩২

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
জঙ্গি আস্তানার কাছে বিস্ফোরণে ২ পুলিশসহ নিহত ৬, আহত ৩২ জঙ্গি আস্তানার কাছে বিস্ফোরণে ২ পুলিশসহ নিহত ৬/ছবি: আবু বকর

সিলেট: সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ি এলাকায় জঙ্গিবিরোধী অভিযানস্থলের বাইরে পরপর দুটি বোমা বিস্ফোরণে পুলিশের একজন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত), একজন পরিদর্শক, তিনজন স্থানীয় বাসিন্দা ও অজ্ঞাতনামা একজন নিহত হয়েছেন।

রোববার (২৬ মার্চ) ভোরে শেষ খবর পাওয়া পর্যন্ত সাংবাদিক, পুলিশ, র‌্যাব সদস্যসহ ৩২ জন আহত আছেন। যাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর।

আহত হওয়ার পর সিলেট মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর পুলিশের কোর্ট পরিদর্শক চৌধুরী মো. আবু কয়সর ও ওয়াহিদুল ইসলাম অপু (২৬) নামে এক যুবককে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। নিহত অপু মহানগর ছাত্রলীগ নেতা ছিলেন।

সিলেট মেট্রোপলিটন পুলিশের সিটি এসবি’র ওসি (তদন্ত) মনিরুল ইসলাম ভোরে জেলার ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এছাড়া ভোরে জান্নাতুল ফাহিম এবং দারিয়াপাড়ার বাসিন্দা শহিদুল ইসলাম ও খাদিম শাহ নামে দুই ডেকোরেটর ব্যবসায়ীর ব্যক্তির মৃত্যু হয়।

শুক্রবার (২৪ মার্চ) সকাল থেকে শিববাড়ির ‘আতিয়া মহল’ ভবনের জঙ্গি আস্তানায় অভিযান চলছে। শনিবার যাতে যোগ হয়েছে সেনাবাহিনীর প্যারা কমান্ডো ও পুলিশের সোয়াট সদস্যদের সমন্বয়ে যৌথ বাহিনী।

শনিবার সন্ধ্যায় আতিয়া মহলের অদূরে অন্য একটি বাড়িতে সাংবাদিকদের ব্রিফ করেন যৌথ বাহিনীর কর্মকর্তারা। এরপর সাংবাদিকসহ অন্যরা বের হয়ে সামনে এগোনোর সময় বোমা বিস্ফোরণের খবর আসে।    

আতিয়া মহল থেকে ৩০০ গজ উত্তরের রাস্তায় এ বোমার বিস্ফোরণ ঘটে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। আহতদের মধ্যে রয়েছেন, স্থানীয় একটি দৈনিকের সাংবাদিক আজমল হোসেন (৩০), দক্ষিণ সুরমা থানার ওসি হারুনুর রশিদ এবং উৎসুক জনতার মধ্যে রিমন, নাজিম, রাসেল, ওহেদুল, ইসলাম আহমেদ, নুরুল আলম, বিপ্লব, হোসেন আবদুর রহিম, ফখরউদ্দিন, মামুন, রহীম, মোস্তাক, ফারুক মিয়া, সালাহউদ্দীনসহ ও কয়েকজন পথচারী।

প্রত্যক্ষদর্শীরা আরও জানান, যৌথ বাহিনীর ব্রিফিং শেষে সবাই ওই রাস্তা ধরে ফেরার সময় প্রথম বোমাটি বিস্ফোরিত হয়। সে সময় র‌্যাব-পুলিশ সদস্যরা অন্য একটি অবিস্ফোরিত বোমা দেখতে পান। নিরাপদ দূরত্বে সরানোর সময় ওই বোমাটিও বিস্ফোরিত হওয়ায় আহতের সংখ্যা অনেক বেড়ে যায়।     

শনিবার সকাল ৮টা ২৮ মিনিটে লে. কর্নেল ইমরুল কায়েসের নেতৃত্বে ‘অপারেশন টোয়ালাইট’ নামে অভিযানটি শুরু হয়। এরপর ৭৮ জন বেসামরিক ব্যক্তিকে উদ্ধারের খবর জানিয়ে ১৭ পদাতিক ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান ব্রিফিংয়ে জানান, তারা ভালো আছেন, সুস্থ আছেন।

পুলিশের ধারণা, ‘মর্জিনা’ নামে কোড ব্যবহার করে ওই বাড়িটিতে অবস্থান নিয়েছেন জঙ্গিরা। ভেতরে নব্য জেএমবি নেতা মুছা থাকতে পারেন বলেও ধারণা করছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আরো পড়ুন...
** অভিযানস্থলের কাছে বোমা বিস্ফোরণে নিহত ২, আহত ৩৫
** অভিযানস্থলের কাছে বোমা বিস্ফোরণে পুলিশসহ নিহত ২
** বোমা বিস্ফোরণে আহত যুবকের হাসপাতালে মৃত্যু
** জঙ্গি আস্তানায় প্যারা-কমান্ডো সদস্যরা
** বেসরকারি কোম্পানির নামে ফ্ল্যাট ভাড়া নেয় জঙ্গিরা
** সিলেটে অভিযানে যাচ্ছে সোয়াট টিম
** সিলেটে পৌঁছেছে সোয়াট টিম
** জঙ্গি আস্তানার চার পাশে অবস্থান সোয়াট টিমের
** আত্মসমর্পণে সাড়া দিচ্ছে না জঙ্গিরা
** জঙ্গি আস্তানায় সোয়াট টিমের অভিযান
** জঙ্গি আস্তানার সামনে দুই অ্যাম্বুলেন্স
** হাতকড়া পরিহিত একজনকে বের করেছে সোয়াট
** অভিযানস্থলে ক্রেন-জেনারেটর, এসেছে ফায়ার সার্ভিস

বাংলাদেশ সময়: ০৬০০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭/আপডেট ০৬৪৬ ঘণ্টা
এনইউ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।