ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

স্বাধীনতা দিবসে সাজছে রাজধানী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
স্বাধীনতা দিবসে সাজছে রাজধানী স্বাধীনতা দিবসে সাজছে রাজধানী। ছবি: দীপু মালাকার- বাংলানিউজ

ঢাকা: একদিন পরেই ২৬ মার্চ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ’র মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এ দিনেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা দিয়েছিলেন। এ ঘোষণার পরেই স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন আপামর জনতা।

দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর বিশ্বের মানচিত্রে প্রতিষ্ঠা পায় বাংলাদেশ নামক রাষ্ট্র। প্রতিষ্ঠিত হয় লাল-সবুজের পতাকা।

তাই এ দিনটিকে ঘোষণা করা হয় স্বাধীনতা দিবস বা জাতীয় দিবস। প্রতি বছরের মতো এবারও দেশব্যাপী যথযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য উদ্যোগ নিয়েছে সরকার। রয়েছে সরকারি ছুটিও। স্বাধীনতা দিবসে সাজছে রাজধানী।  ছবি: দীপু মালাকার- বাংলানিউজ
দেশের বিভিন্ন প্রান্তে দিবসটি উদযাপনের জন্য যখন নানা আয়োজন চলছে, তখন রাজধানীর আয়োজনটা একটু বেশিই। স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, ঢাকার দুই সিটি করপোরেশন ও ঢাকা জেলা প্রশাসনের সমন্বিত উদ্যোগে চলছে নানা প্রস্তুতি। যার অনেকগুলো এখনই দৃশ্যমান হয়ে ওঠেছে। স্বাধীনতা দিবসে সাজছে রাজধানী।  ছবি: দীপু মালাকার- বাংলানিউজ
 রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিভিন্ন ধরনের বাতি লাগানো হচ্ছে সড়কগুলোতে। এছাড়া সড়ক বিভাজনে লাগানোর গাছগুলোর পরিচর্যা করে বাড়ানো হচ্ছে সৌন্দর্য। আবার নতুন করে রঙ দেওয়া হচ্ছে।
 
কারওয়ান বাজার, বাংলামোটর, তোপখানা রোড়, মতিঝিল, শাহবাগসহ বিভিন্ন এলাকায় বসানো হয়েছে নানা রঙ আর বড় আকারের বোর্ড। এতে শোভা পাচ্ছে ভাষণরত অবস্থায় জাতির জনকের ফটো, মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধের ম্যুরাল প্রভৃতি।
 
বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
ইইউডি/আরআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।