ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে সাভারে প্রস্তুতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে সাভারে প্রস্তুতি সাভারে জাতীয় স্মৃতিসৌধে চলছে ধোয়া-মোছার কাছ। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা নর্থ ব্যুরো (সাভার, ঢাকা): মহান স্বাধীনতা দিবস ২৬ মার্চ উপলক্ষে ঢাকার সাভারে চলছে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানানোর প্রস্তুতি। জাতীয় স্মৃতিসৌধ এবং এর আশপাশের এলাকাজুড়ে চলছে ধোয়া-মোছা ও সৌন্দর্য বর্ধনের কাজ। পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চলছে ঢাকা-আরিচা মহাসড়কেও। সমানভাবে চলছে বিভিন্ন নিরাপত্তা বাহিনী ও সংস্থার মহড়াও।

স্মৃতিসৌধসহ সাভার এলাকা ঘুরে দেখা গেছে, খননযন্ত্র (ভেকু) দিয়ে মহাসড়কের আশপাশের সব ময়লা-আবর্জনা সরিয়ে ফেলা হচ্ছে। বসতে দেওয়া হচ্ছে না কোনো হকার।

যদিও গত ডিসেম্বর থেকেই মহাসড়কের আশ-পাশের হকার ও অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু হয়। ঢাকা-আরিচা মহাসড়কে চলছে পরিচ্ছন্নতা কার্যক্রম।                                          ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমপুরো স্মৃতিসৌধে পানি ঢেলে ঝাড়ু দিয়ে ধুয়ে-মুছে পরিষ্কার করে চকচকে করে তোলায় ব্যস্ত সময় পার করছেন শ্রমিক-কর্মচারীরা। শুকনো অংশে চলছে রঙের কারুকাজ। চারদিক বিভিন্ন রঙ-রকমের ফুলে ফুলে ছেয়ে গেছে। ফুলেল সাজ নিয়েছে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মৃতিতে নির্মিত এ সৌধ। ডামি ফুল দিয়ে চলছে তিন বাহিনীর পুষ্পস্তবক অর্পণের মহড়া। এবার স্মৃতিসৌধকে সাজানো হচ্ছে লাল-সবুজের আভায়।

পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন, স্মৃতিসৌধে জাতির শ্রদ্ধা নিবেদন উপলক্ষে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে। পুরো এলাকাকে সিসিটিভি ক্যামেরার আওতায় রাখা হবে। সাভারে জাতীয় স্মৃতিসৌধে চলছে ধোয়া-মোছার কাছ।  ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম২৬ মার্চ স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে (২৫ মার্চ দিনগত রাত ১২টা ১ মিনিটে) জাতীয় স্মৃতিসৌধে জাতির পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রটোকল ‍অনুযায়ী সরকার ও প্রশাসনের অন্যান্যরা এখানে শ্রদ্ধা নিবেদন করবেন। পরে সর্বস্তরের জনতার জন্য খুলে দেওয়া হবে স্মৃতিসৌধ।

স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান বাংলানিউজকে বলেন, মহান স্বাধীনতা দিবস পালনে সাভারে ব্যাপক প্রস্তুতি চলছে। স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি বিভিন্ন স্কুল ও কলেজেও নানা কর্মসূচি পালন করা হবে। উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের বিভিন্ন নেতাকর্মীদের সঙ্গে এ লক্ষ্যে প্রস্তুতিমূলক বৈঠকও করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ