ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২৫ মার্চ নয়, প্রয়োজন ৭১’র গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
২৫ মার্চ নয়, প্রয়োজন ৭১’র গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি ঘাতক দালাল নির্মূল কমিটির আয়োজিত সংবাদ সম্মেলন/ছবি: জিএন মুজিবুর

ঢাকা: ৭১’র গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য সম্মিলিতভাবে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

শুক্রবার (২৪ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

শাহরিয়ার কবির বলেন, আমরা শুধুমাত্র ২৫ মার্চ একটি দিনের নয়, মুক্তিযুদ্ধের দীর্ঘ ৯ মাসে যে গণহত্যা হয়েছে তার আন্তর্জাতিক স্বীকৃতি চাই।

২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার সুযোগ আমরা হারিয়ে ফেলেছি জানিয়ে তিনি বলেন, ২০১৫ সালের ১১ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিকভাবে ‘গণহত্যা দিবস’ পালনের প্রস্তাব সর্বসম্মতভাবে অনুমোদন হয়েছে। তাই, ২৫ মার্চকে সেই স্বীকৃতি দেওয়ার সুযোগ নেই। আমাদের প্রস্তাব ৭১’র গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি।

সংবাদ সম্মেলনে অধ্যাপক মুনতাসির মামুন বলেন, সরকারিভাবে বলা হয় মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা ৩ লাখ, এটি সঠিক নয়। প্রকৃত সংখ্যা এর চেয়ে বেশি। আমার ধারণা এ সংখ্যা ৫ লাখ হবে।

শনিবার (২৫ মার্চ) প্রথমবারের মতো দেশে জাতীয় গণহত্যা দিবস পালিত হবে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রীয় বিভিন্নি কর্মসূচি ঘোষণা করা হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে দুপুর ২টায় বঙ্গভবনে ২৫টি বৃক্ষ রোপণ করে ‘শহীদস্মৃতি বৃক্ষরোপন কর্মসূচি’র উদ্বোধন করবেন রাষ্টপতি আব্দুল হামিদ।

ওইদিন সন্ধায় কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি হাতে আলোর মিছিল ও জগন্নাথ হলের বধ্যভূমিতে শহীদদের প্রতিশ্রদ্ধা জানানো হবে। এছাড়া স্বাধীনতা ও গণহত্যার ৪৬ বছরে উপলক্ষে রাত ৮টায় শহীদ মিনারে মশাল প্রজ্বলন করা হবে।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
এএম/ওএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ