ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পল্লবী, কাজীপাড়ায় স্মার্টকার্ড ১০ এপ্রিল থেকে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
পল্লবী, কাজীপাড়ায় স্মার্টকার্ড ১০ এপ্রিল থেকে ছবি: ফাইল ছবি, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আগামী ১০ এপ্রিল থেকে রাজধানীর পল্লবী, কাজীপাড়া, শেওড়াপাড়াসহ মোট ২৬টি ওয়ার্ডে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

সপ্তম ধাপের এই বিতরণ কাজ আগামী ১৭ আগস্ট পর্যন্ত চলবে। এ সময়ের মধ্যে দুই সিটির মোট ২৬টি ওয়ার্ডের নাগরিকরা কার্ড হাতে পাবেন।

এছাড়া সিটি করপোরেশন দুটির পাশের ১৬টি ইউনিয়নেও করা হবে বিতরণ।

ঢাকা বিভাগীয় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. শাহ আলম জানিয়েছেন, ডিসিসির শেষ ও সপ্তম ধাপের এ বিতরণ কার্যক্রমে উত্তর সিটির ২, ৩, ৫, ৬, ৮, ৯, ১০, ১৩, ১৪, ২৪, ২৫, ২৬, ২৭, ৩০, ৩৩ ও ৩৪ নম্বর ওয়ার্ডের নাগরিকরা কার্ড পাবেন।

আর দক্ষিণ সিটির ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫, ৪৬ ও ৪৭ নম্বর ওয়ার্ডেও বিতরণ করা হবে স্মার্টকার্ড।

গত বছর ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। এরপর ৩ অক্টোবর থেকে নাগরিকদের মাঝে বিতরণে যায় ইসি।

মোবাইল মেসেজ থেকে জানা যাবে, কোন দিন কোন কেন্দ্রে স্মার্টকার্ড দেওয়া হবে। এক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এসসি (SC) স্পেস এনআইডি (NID) স্পেস ১৭ সংখ্যার এনআইডি নম্বর লিখতে হবে। এরপর তা ১০৫ নম্বরে পাঠিয়ে দিলেই ফিরতি এসএমএসে স্মার্টকার্ড বিতরণের তারিখ ও কেন্দ্রের নাম জানিয়ে দেওয়া হবে। আর যাদের এনআইডি নম্বর ১৩ সংখ্যার, তারা একই নিয়ম অনুসরণ করে কেবল এনআইডি নম্বরের আগে জন্ম সাল জুড়ে দিয়ে ১০৫ নম্বরে মেসেজ পাঠাবেন।

তাছাড়া ১০৫ নম্বরে ফোন করেও স্মার্টকার্ড বিতরণ সংক্রান্ত তথ্য জানা যাবে।

আবার যারা ভোটার হয়েছেন কিন্তু এখনও জাতীয় পরিচয়পত্র পাননি তারা মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এসসি (SC) লিখে স্পেস দিয়ে এএফ (F) লিখবেন। এরপর স্পেস দিয়ে লিখবেন নিবন্ধন স্লিপের ফরম নম্বর।

এরপর আবারও স্পেস দিয়ে ডি (D) লিখে বছর-মাস-দিন (yyyy-mm-dd) ফরম্যাটে জন্ম তারিখ-সন লিখে ১০৫ নম্বরে পাঠাবেন।

পুরনো এনআইডি হারালে যা করতে হবে
যারা পুরনো এনআইডি হারিয়ে ফেলেছেন, তারা জাতীয় পরিচয়পত্র নম্বর উল্লেখ করে সংশ্লিষ্ট থানায় জিডি করে যেকোনো সোনালী ব্যাংক বা ডাচ বাংলা ব্যাংকের ট্রেজারি চালানের মাধ্যমে নির্ধারিত ফি (সাধারণ ক্ষেত্রে ২৫৩ টাকা) দিয়ে সংশ্লিষ্ট থানা বা উপজেলা নির্বাচন অফিস থেকে অথবা জরুরি হলে ৩৬৮ টাকা জমা দিয়ে ইসলামী ফাউন্ডেশন ভবনে স্থাপিত এনআইডি শাখা থেকে পরিচয়পত্র সংগ্রহ করতে হবে। এরপর তা নিয়ে নির্ধারিত কেন্দ্রে গিয়ে সংগ্রহ করতে হবে স্মার্টকার্ড।

নিবন্ধন স্লিপ হারালে যা করতে হবে
ভোটার হওয়ার সময় দেওয়া ভোটার স্লিপ যারা হারিয়ে ফেলেছেন, তাদেরও সংশ্লিষ্ট থানায় জিডি করতে হবে। এরপর সংশ্লিষ্ট থানা বা উপজেলা নির্বাচন অফিস থেকে অথবা নির্বাচন কমিশনের ওয়েব সাইট থেকে এনআইডি নম্বর সংগ্রহ করতে হবে। এরপর জিডির কপির সঙ্গে তা নিয়ে স্মার্টকার্ড বিতরণ কেন্দ্রে যেতে হবে।

যারা ভোটার হয়েছেন কিন্তু এনআইডি পাননি
এমন ব্যক্তিরা ভোটার নিবন্ধন স্লিপ নিয়ে স্মার্টকার্ড বিতরণ কেন্দ্রে গেলেই পাবেন স্মার্টকার্ড।

সবগুলো ওয়ার্ডের তালিকা দেখতে ক্লিক করুন:

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
ইইউডি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।