ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রিপনকে প্রাণভিক্ষার পরামর্শ বাবা-মায়ের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
রিপনকে প্রাণভিক্ষার পরামর্শ বাবা-মায়ের

সিলেট: সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গি দেলোয়ার হোসেন রিপনের সঙ্গে দেখা করেছেন তার বাবা-মাসহ স্বজনরা।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে কঠোর গোপনীয়তার মধ্য দিয়ে কারা ফটকে এসে সাক্ষাত করে যান তার বাবা আঃ ইউসুফ, মা আজিজুন্নেছা, ভাই নাজমুল ইসলাম ও চাচী ছমিরুন্নেছা। সাক্ষাৎকালে তারা দেলোয়ার হোসেন রিপনকে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করার পরামর্শ দেন।

জেল সুপার ছগির মিয়া বাংলানিউজকে এ বিষয়টি নিশ্চিত করে বলেন, বুধবার (২২ মার্চ) ফাঁসির দণ্ডাদেশ উচ্চ আদালতের আপিল বিভাগে বহাল রাখার খবর জানতে পেরে তারা দেখা করতে আসেন।   প্রায় আধাঘণ্টা তাদের সাক্ষাতের অনুমতি দেওয়া হয়।

তিনি বলেন, জেল কোড অনুযায়ী ফাঁসির দণ্ডপ্রাপ্ত রিপনসহ তিন জঙ্গি এক সপ্তাহের সময় পাবেন। বুধবার (২২ মার্চ) থেকে এই সাতদিন গণণা শুরু হয়েছে। এই সময়ের মধ্যেই রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদন করতে হবে।

ছগির মিয়া বলেন, যেহেতু রিপনের বাড়ি সিলেট বিভাগের মধ্যেই সেহেতু এই কারাগারেই তার ফাঁসি কার্যকর হবে। জঙ্গি দেলোয়ার হোসেন রিপন মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কোনাগাঁও গ্রামের আঃ ইউসুফের ছেলে।

এর আগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন জঙ্গির মৃত্যু পরোয়ানা বুধবার (২২ মার্চ) সন্ধ্যা ৬ টা ১৮ মিনিটে সিলেট কেন্দ্রীয় কারাগারে পৌছানোর পর রিপনকে তা পড়ে শোনানো হয়। মুফতি আব্দুল হান্নান ও শরীফ শাহেদুল আলম বিপুলের মৃত্যু পরোয়ানা ফ্যাক্স যোগে ঢাকায় কাশিমপুর কারাগারে পৌছানোর বিষয়টিও নিশ্চিত করেন জেল সুপার।

এর আগে বুধবার দুপুরে ফাঁসির রায়ের বিরুদ্ধে রিপনসহ তিন জঙ্গির রিভিউ খারিজের রায় পৌঁছানোর পর তা পড়ে শোনানো হয় রিপনকে। এরপর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কিনা জানতে চান জেল কর্তৃপক্ষ। আইনজীবীর সঙ্গে আলাপ করে জানানোর সময়ক্ষেপন করলেও বিকেলে তিনি প্রাণ ভিক্ষার আবেদন করবেন বলে জানান কারাকর্তৃপক্ষকে।

জঙ্গিরা প্রাণভিক্ষার আবেদন জানালে আইন অনুসারে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় হয়ে রাষ্ট্রপতির কাছে যাবে। এ আবেদন প্রত্যাখ্যাত হলে সরকারের সিদ্ধান্ত ও জেলকোড অনুসারে ২১ থেকে ২৮ দিনের মধ্যে (২১ দিনের আগে নয়, তবে ২৮ দিনের মধ্যে) তিন জঙ্গির ফাঁসি কার্যকর করবে কারা কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
এনইউ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।