ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিস্তা চুক্তি নিয়ে আশাবাদী পররাষ্ট্র সচিব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
তিস্তা চুক্তি নিয়ে আশাবাদী পররাষ্ট্র সচিব

ঢাকা: প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরেই তিস্তা চুক্তি সম্পন্ন হওয়ার ব্যাপারে আশা ব্যক্ত করেছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। বৃ্হস্পতিবার (মার্চ ২৩) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলানিউজকে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা চুক্তি হওয়া না হওয়া নিয়ে দোলাচল প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রীর এই সফরের অন্যতম এজেন্ডা হলো তিস্তা চুক্তি। এই সফরেই তিস্তা চুক্তির ব্যাপারে আমরা এখনও আশাবাদী।

এছাড়া এই সফরে গঙ্গা ব্যারাজ বাস্তবায়নের ব্যাপারেও অগ্রগতি হবে বলে জানান পররাষ্ট্র সচিব।

উল্লেখ্য, চারদিনের সফরে আগামী ৭ এপ্রিল ভারতের দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭ থেকে ১০ এপ্রিল অনুষ্ঠিত হতে যাওয়া এই সফরে ৮ এপ্রিল দুই দেশের প্রধানমন্ত্রীদের শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে।

এর আগে গত ১৮ ডিসেম্বর শেখ হাসিনার নয়াদিল্লি সফরের কথা ছিল, কিন্তু ওই মাসেরই প্রথম সপ্তাহে তা স্থগিতের কথা জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০১৫ সালের ৬ জুন দু’দিনের সফরে ঢাকা আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে সফরের সময় ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। সে সফরে দীর্ঘদিন ঝুলে থাকা স্থল সীমান্তচুক্তি বাস্তবায়নের সর্বশেষ প্রক্রিয়া সম্পন্ন হয় এবং ছিটমহল বিনিময়সহ অন্য বিষয়গুলোর প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হয়। সে সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দু’জনেই বলেছিলেন, এখন থেকে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছে গেছে।

এরপর চলতি বছরের ১৬ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের গোয়ায় ব্রিকস সম্মেলনে অংশ নেন। সে সময়ও তার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাক্ষাৎ হয়। সে সময়ও ভারতের প্রধানমন্ত্রী তিস্তা ও ফেনী নদীর পানি বণ্টন নিয়ে চুক্তি স্বাক্ষরে দ্রুত পদক্ষেপ নেওয়ার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করেন বলে গণমাধ্যমে খবর এসেছিল।

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে ঢাকা সফরে এসে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও তিস্তা চুক্তির ব্যাপারে আস্থা রাখার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছিলেন।

এর আগে সবশেষ ২০১০ সালে রাষ্ট্রীয় সফরে ভারতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। আসন্ন এপ্রিলে হতে যাওয়া প্রধানমন্ত্রীর এই রাষ্ট্রীয় সফর হচ্ছে সাত বছর পর।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
কেজেড/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।