ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এক যুগ পর ৩ নম্বর গেট চালু শাহজালালে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
এক যুগ পর ৩ নম্বর গেট চালু শাহজালালে এক যুগ পর ৩ নম্বর গেট চালু শাহজালালে। ছবি: বাংলানিউজ

ঢাকা: ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আমদানি কার্গো ভিলেজের ৩ নম্বর গেটটি দীর্ঘ প্রায় এক যুগের অধিক সময় ধরে বন্ধ থাকার পর ফের চালু করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুরে কাস্টমস হাউসের কমিশনার মো. লুৎফর রহমান শাহজালাল বিমানবন্দরের ৩ নম্বর গেটটি পুনরায় চালু করেন।

লুৎফর রহমান বলেন, যথাযথ প্রক্রিয়ায় দ্রুততম পণ্য খালাসে কাস্টমস সবসময় সক্রিয়।

যারা নিয়ম মেনে আমদানি-রফতানি করবেন তাদের প্রতি কাস্টমসের সহযোগী মনোভাব অব্যাহত থাকবে। এ গেটটি চালু হওয়ার ফলে শাহজালালে পণ্য খালাসে আরও গতি বাড়লো। ফলে এখন আগের চেয়ে আরো দ্রুত পণ্য খালাস হবে।

ঢাকা কাস্টমস পোর্ট এজেন্ট অ্যাসোসিয়েশনের বন্দর সম্পাদক মো. আলমগীর বলেন, এ গেটটি চালু হওয়ার ফলে এখন ৫ মিনিটেই পণ্য খালাস করা সম্ভব হবে। এতে যেমন সময় অপচয় কম হবে, তেমনিভাবে কাজের গতিশীলতাও বাড়বে।

কাস্টমস সূত্রে জানা যায়, ৩ নম্বর গেটে বিমান, কাস্টমস কর্মকর্তা-কর্মচারীদের বসার স্থান ও স্বতন্ত্র কম্পিউটার কক্ষ নির্মাণ এবং ডেলিভারি যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। গত কয়েক মাস ধরে প্রস্তুতি সম্পন্ন করে উদ্বোধনের মাধ্যমে শুরু হয়েছে পণ্য খালাস কার্যক্রম। বিমানবন্দরে পণ্য জট দূরীকরণ এবং যাত্রীসেবার মান বাড়ানোর বিষয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের উদ্যোগে গত এক বছর ধরেই আন্তঃ-মন্ত্রণালয় পর্যায়ে বিভিন্ন সভা অনুষ্ঠিত হয়। এর অংশ হিসেবে ৩ নম্বর গেট উদ্বোধনের বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়- যা আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে পূর্ণতা পেলো।

এছাড়া ৩ নম্বর গেট দিয়ে প্রধান গ্রিন চ্যানেল এর পণ্য, কেমিক্যাল, শিল্প কাঁচামাল, মেশিনারি ইত্যাদি খালাস করা হবে।

উদ্বোধনকালে বাংলাদেশ বিমান, সিভিল এভিয়েশনের কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ী-আমদানিকারক প্রতিনিধি এবং সিঅ্যান্ডএফ নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
এসজে/আরআইএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।