ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মামলা জিতে সিসিক মেয়র আরিফ ফিরছেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
মামলা জিতে সিসিক মেয়র আরিফ ফিরছেন

সিলেট: মামলা জিতে মেয়রের চেয়ারে ফিরছেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী। উচ্চ আদালতে রাষ্ট্রপক্ষের আপিল খারিজ হওয়া এ পথ এখন সুগম হলো। জানা গেছে, সোমবার (২৭ মার্চ) মেয়রের চেয়ারে বসতে আবার বসতে যাচ্ছেন আরিফ।

বৃহস্পতিবার (২৩ মার্চ) আপিলের শুনানিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা নেতৃত্বে গঠিত তিন বিচারপতির বেঞ্চ রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল খারিজ করে হাইকোর্টের রায় বহাল রাখার আদেশ দেন।

ফলে মেয়র পদ ফিরে পেতে আর কোনো বাধা রইলো না বলে জানান আরিফুল হকের আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম কাফি।

আপিল বিভাগের অন্য দুই বিচারপতি হলেন সৈয়দ মাহমুদ হোসাইন ও হাসান ফয়েজ সিদ্দিকী।

মেয়র আরিফের পক্ষে মামলা পরিচালনা করেন ব্যারিস্টার মঈনুল হোসাইন, এ এম আমিন উদ্দিন ও আব্দুল হালিম কাফি।

এর আগে ১৩ মার্চ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খান হোসেনের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ আরিফুল হকের বরখাস্তের আদেশ স্থগিত করেন।

২০১৬ সালের ২০ মার্চ স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ এক আদেশে মেয়র আরিফুল হক চৌধুরীকে সাময়িক বরখাস্ত করেন।

২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জের বৈদ্যের বাজারে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় দুর্বৃত্তদের গ্রেনেড হামলায় নিহত হন সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া। ওই হত্যাকাণ্ডের প্রায় ১০ বছর পর তৃতীয় সম্পূরক চার্জশিটে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সিসিক মেয়র আরিফুর হক চৌধুরীকে আসামি করা হয়।

২০১৪ সালের ২১ ডিসেম্বর কিবরিয়া হত্যা মামলার চার্জশিট আদালতে গৃহীত হলে ২৮ ডিসেম্বর আদালতে আত্মসমর্পণ করেন তিনি।

আদালত মেয়র আরিফুলের জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। কারাগারে থাকা অবস্থায় ২০০৪ সালের ২১ জুন সুনামগঞ্জে সুরঞ্জিত সেনগুপ্তের জনসভায় বোমা হামলার ঘটনার দীর্ঘ প্রায় ১২ বছর পর মেয়র আরিফকে (শোন অ্যারেস্ট) দেখানো হয়।

২০১৪ সালের ৩০ ডিসেম্বর কিবরিয়া হত্যা মামলায় হবিগঞ্জের একটি আদালত আরিফুল হক চৌধুরীকে কারাগারে পাঠান। দীর্ঘ কারাভোগের পর ২০১৭ সালের ৪ জানুয়ারি সিলেট কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পান আরিফুল হক চৌধুরী।

পরে ২০১৫ সালের ৭ জানুয়ারি আরিফুল হক চৌধুরীকে মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এ বরখাস্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়েরের পর ১৩ মার্চ হাইকোর্ট সরকারের আদেশ স্থগিত করেন। এছাড়াও রুল জারি করেন।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
এনইউ/ওএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।