ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কারাগারে দায়িত্ব পালন ভিন্নতর ও চ্যালেঞ্জিং

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
কারাগারে দায়িত্ব পালন ভিন্নতর ও চ্যালেঞ্জিং স্বরাষ্ট্রসচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী/ছবি: বাংলানিউজ

গাজীপুর: কারাগারে দায়িত্ব পালন অন্য প্রতিষ্ঠানের তুলনায় ভিন্নতর ও চ্যালেঞ্জিং বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রসচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী।

তিনি বলেন, বাংলাদেশ জেলের এই ডিভিশনকে সত্যিকার রূপ দিতে হলে কারারক্ষীদের আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ দেওয়া খুবই গুরুত্বপূর্ণ।  

বৃহস্পতিবার (২৩ মার্চ) গাজীপুরের কাশিমপুর কারাগারে ৪৯তম কারারক্ষী ও মহিলা কারারক্ষী মৌলিক প্রশিক্ষণ কোর্সের নবনিয়োগপ্রাপ্তদের শপথ গ্রহণ ও সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

তিনি আরোও বলেন, কারাগার সংবেদনশীল ও স্পর্শকাতর প্রতিষ্ঠান বিধায় দায়িত্বশীল মনোভাব নিয়ে কর্তব্য পালন করতে হবে।  

নিরাপত্তার পাশাপাশি কারাগারে বন্দিদের প্রতি মানবিক আচরণ দেখানো ও প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে অপরাধীদের সংশোধনের মাধ্যমে সমাজে পুনর্বাসনের লক্ষ্যে ইতোমধ্যেই নানামুখি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ কারণেই কারা কর্মকর্তা কর্মচারীদের দক্ষতা বৃদ্ধি করা অতি জরুরি একটি বিষয়।

তিনি কারা কর্মকর্তাদের উদ্দেশে বলেন, কারা বিভাগের উন্নতি ও অগ্রযাত্রার বিষয়টি সত্যিই ইতিবাচক ও প্রশংসার দাবিদার। আপনাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করে সরকারের সাফল্যকে আরও উজ্জ্বল করবেন। কারাগারের ভেতর থেকে জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীরা যাতে কোনোরূপ সমাজ ও রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে সে বিষয়ে সর্তক থাকতে হবে। শৃঙ্খলা ও মানবিকতাকে প্রাধান্য দিয়ে অনিয়ম ও দুর্নীতিকে প্রতিরোধ করবেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কারা মহা-পরিদর্শক বিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন, অতিরিক্ত কারা মহা-পরিদর্শক মো. ইকবাল হাসান, ডিআইজি প্রিজন্স মো. বজলুর রশীদ, গাজীপুর জেলা প্রশাসক এসএম আলম, অতিরিক্ত পুলিশ সুপার মো. সুলায়মানসহ কারা কর্মকর্তা ও সরকারি কর্মকর্তা-কর্মচারী।  

স্বরাষ্ট্রসচিব আরও বলেন, ৪৯তম কারারক্ষী ও মহিলা কারারক্ষী মৌলিক প্রশিক্ষণ কোর্সটি পরিচালিত হয়েছে সম্পূর্ণ নতুন সিলেবাসে। প্রশিক্ষণার্থীদের তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান দেওয়ার পাশাপাশি চারিত্রিক ও নৈতিক উন্নিতির বিষয়ে প্রেষণা দেওয়া হয়েছে।

এছাড়াও আধুনিক যন্ত্র ও নিরাপত্তাযন্ত্র পরিচালনা, অস্ত্র বিহীন প্রতিরক্ষা কৌশল, তথ্যপ্রযুক্তি, কম্পিউটার, দুর্যোগ মোকাবেলা, আত্মরক্ষা কৌশল, অপরাধতত্ত্ব এবং এন্টিটেরোরিজম সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হয়েছে।  

আরও পড়ুন:
**প্রাণভিক্ষার জন্য সাতদিন সময় হান্নানসহ তিনজনের
বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
আরএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।