ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

অবহেলা করা যায় না, আন্তর্জাতিক সংস্থা সে শিক্ষা পেয়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
অবহেলা করা যায় না, আন্তর্জাতিক সংস্থা সে শিক্ষা পেয়েছে বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: ফাইল ছবি

ঢাকা: দুর্নীতির ভুয়া অভিযোগে পদ্মাসেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধের সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শেষ পর্যন্ত কোনো দুর্নীতির প্রমাণ মেলেনি, কানাডার কোর্টেই এই রায় হয়েছে।

তিনি বলেন, শেষ পর্যন্ত আমরা নিজস্ব খরচে সেতু নির্মাণ করছি। বাংলাদেশকে যে আর অবহেলা করা যায় না, আন্তর্জাতিক সংস্থাগুলো এর মধ্য দিয়ে সেই শিক্ষাই পেয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৭ সালের স্বাধীনতা পদক তুলে দেন প্রধানমন্ত্রী। পরে বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। ভিক্ষার ঝুলি নিয়ে নয়, আমরা মাথা উঁচু করে সুবর্ণ জয়ন্তী উদযাপন করবো। সবক্ষেত্রেই এগিয়েছি, আরও এগিয়ে যাবো। প্রবৃদ্ধি বেড়েছে, বাজেট বৃদ্ধি করেছি। পাঁচ কোটি মানুষ নিম্ন থেকে মধ্যবিত্ত হয়েছে। হতদরিদ্রের হার কমেছে, লেখাপড়ার হার বেড়েছে।

পৃথিবীতে কোনো দেশ এক সাথে এতো বেতন কখনও বৃদ্ধি করে না, যা আওয়ামী লীগ সরকার করেছে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে এ বছর ১৫ বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদকপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান হলো, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে গ্রুপ ক্যাপ্টেন (অব.) শামসুল আলম বীর উত্তম, আশরাফুল আলম, শহীদ মো. নজমুল হক, মরহুম সৈয়দ মহসিন আলী, শহীদ এন এম নাজমুল আহসান, শহীদ ফয়জুর রহমান আহমেদ ও বাংলাদেশ বিমানবাহিনী।

চিকিৎসাবিদ্যায় অধ্যাপক এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী, সাহিত্যে রাবেয়া খাতুন ও মরহুম গোলাম সামদানী কোরায়শী।

সংস্কৃতিতে অধ্যাপক এনামুল হক ও ওস্তাদ বজলুর রহমান বাদল। সমাজসেবায় খলিল কাজী ওবিই, গবেষণা ও প্রশিক্ষণে শামসুজ্জামান খান ও অধ্যাপক ললিত মোহন নাথ (প্রয়াত) এবং জনপ্রশাসনে অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান।

অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সদস্য, সচিব, কূটনীতিক, সংসদ সদস্য এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

স্বাধীনতা পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
এমইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।