ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাশ না করেই ডাক্তার!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
 পাশ না করেই ডাক্তার!

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, কোনোদিন পড়াশোনা করে পাশ না করলেও অনেক সময় ডাক্তার-ইঞ্জিনিয়ার হয়ে যাই। কেননা, যে মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছি, সেখানে সব সময় ডাক্তার-ইঞ্জিনিয়ারদের সঙ্গেই কাজ করতে হয়।

বুধবার (২২ মার্চ) রাতে ধানমন্ডির এক কনভেশন সেন্টারে আয়োজিত আলোচনা সভায় দায়িত্বে বর্ণনা দিতে গিয়ে মন্ত্রী রূপক অর্থে এসব কথা বলেন।


জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের (এইচইডি) সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীরা এ অনুষ্ঠানের আয়োজন করেন।


মোহাম্মদ নাসিম বলেন, বর্তমান সরকার স্বাস্থ্যখাতের মান উন্নয়নের জন্য সর্বদা কাজ করে যাচ্ছে। এমন অবস্থা যে পড়াশোনা করে পাশ না করেও ডাক্তার-ইঞ্জিনিয়ার হয়ে যাচ্ছি। কেননা, সব সময় তাদের সঙ্গেই কাজ করতে হয়।


তিনি বলেন, আগামী পাঁচ বছরে স্বাস্থ্যাখাতে ১লাখ ১৫ হাজার কোটি টাকা ব্যয় করা হবে। যার অনুমোদন ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন। তবে খেয়াল রাখতে হবে, যেন কাজের মান বজায় থাকে। কেননা, মান বজায় না থাকলে স্বাস্থ্যাসেবা নিশ্চিত হবে না। এছাড়া আমাদের সম্পদ কম। আর সীমিত সম্পদের সর্বোচ্চ ব্যবহার করা খুব প্রয়োজন।


স্বাস্থ্য মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা-কর্মচারীকে তিনি এসময় সততা, নিষ্ঠা ও নিয়মানুবর্তিতার সঙ্গে দায়িত্ব পালনের কথাও বলেন।
বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্যামন্ত্রণালয়ের সচিব সিরাজুল ইসলাম বলেন, ২০০০-২০০১ সালের দিকে কিছু স্থাপনা বানানো হয়েছে। যা ইতিমধ্যে নষ্ট হয়ে গেছে। এখন সেগুলো আবার নতুন করে বানাতে হবে! আমাদের বাড়িতে ‘৪৭ সালে যে মাটির ঘর বানানো হয়েছিল, সেটা এখনো আছে। তাই সত্তর বছর যদি একটি মাটির বাড়ি টিকতে পারে, তবে ১৭ বছরে কেন দালান টিকবে না। তাই স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরকে অবশ্যই মানের দিকে নজর দিতে হবে। কেননা, স্বাস্থ্যা সেবা নিশ্চিতের জন্য অবকাঠামোর উন্নয়ন অনেক বেশি জরুরি।


স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল এম এ মেহেদী’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালিক, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হারুণ-অর-রশীদ, স্বাস্থ্য অধিদফতরের মহা পরিচালক ডা. আবুল কালাম আজাদ, নিপোর্ট’র মহাপরিচালক রৌনক জাহান, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক শেখ মো. শামীম ইকবাল প্রমুখ উপস্থিত ছিলেন।


‌আলোচনা সভা শেষে মন্ত্রী কেক কেটে সংস্থাটির সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন। এ সময় কৃতি শিক্ষার্থীদের মাঝে পুরস্কারও তুলে দেন মোহাম্মদ নাসিম।


বাংলাদেশ সময়: ০২৩৯ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
ইইউডি/বিএস
 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।