ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ধর্ম নিয়ে বাড়াবাড়ি করা উচিত নয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
‘ধর্ম নিয়ে বাড়াবাড়ি করা উচিত নয়’

ঢাকা: ধর্মের মধ্যে কোনো ছোট বড় নেই, তাই ধর্ম নিয়ে কোনো বাড়াবাড়ি করা উচিত নয় বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার (২২ মার্চ) রাতে রাজধানীর রামকৃষ্ণ মিশনে রামকৃষ্ণ মিশন ঢাকার শতবর্ষ পূর্তি উদযাপন উপলক্ষ্যে  আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তোফায়েল আহমেদ বলেন, প্রত্যেক ধর্ম শান্তির।

কোনো ধর্মে বিরোধ কিংবা সন্ত্রাসী কমর্কাণ্ডের কথা বলা নেই। যারা ধর্ম নিয়ে বাড়াবাড়ি করে তারা কখনো সমাজে শান্তি চায় না। এজন্য আমাদের সকলের উচিত প্রত্যেক ধর্মের প্রতি সম্মান দেখানো। এছাড়া আমাদের মধ্যে সোহার্দ্য ও নৈতিকতার অভাব রয়েছে। কিন্তু প্রত্যেক ধর্মে বলা আছে, মানুষকে ভালোবাসতে হবে। মানুষের বিপদে আপদে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

জাতির জনকের মৃত্যুর মাধ্যমে সংবিধানকে ধ্বংস করা হয়েছে মন্তব্য করে তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সংবিধানকে তছনছ করা হয়েছে। পরবর্তীতে বর্তমান সরকার ক্ষমতায় এসে আবার নতুন করে সংবিধান প্রণয়ন করা হয়েছে। এছাড়া বঙ্গবন্ধু যেমন গরীব ও দুঃখী মানুষের কষ্টে ব্যথিত হতেন তেমনিভাবে স্বামী বিবেকানন্দও মানুষের কষ্টে কষ্ট পেতেন। তাই আমাদের উচিত তাদের বঙ্গবন্ধু ও স্বামী বিবেকানন্দের জীবনী থেকে শিক্ষা নেওয়া।

খ্রিস্টান সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও বলেন, আমাদের মনে রাখতে হবে আমরা সবাই মানুষ। পৃথিবীর যত ধর্ম আছে সবখানেই শান্তির কথা বলা আছে। আমরা শান্তি চাই। একে অন্যের বিপদে আপদে সহযোগিতার হাত বাড়াতে হবে। কোনো ধর্মকে কটাক্ষ করে শান্তি প্রতিষ্ঠিত হয় না।

কোলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. সোনালী চক্রবর্তী বলেন, বাংলাদেশ একটি সুন্দর দেশ। এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দিয়েছি কিন্তু এবারই প্রথম রামকৃষ্ণ মিশনে বক্তব্য দিতে পেরে ভালো লাগছে।   কেননা বাংলাদেশ হলো চির সবুজে ঢাকা একটি সোনালী দেশ। আরও বড় কথা বাংলাদেশ এমন একটি দেশ যেখানে কোনো ধর্মের ভেদাভেদ নেই। সবাইকে সমান চোখে দেখা হয়।

এছাড়া আলোচনা সভায় তীর্থের পথে পথে বইয়ের মোড়ক উন্মোচন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর সৈয়দ আনোয়ার হোসেন, ভারতের পশ্চিমবঙ্গ সড়ক পরিবহন বিভাগের প্রিন্সিপ‍াল সেক্রেটারি শ্রী আলাপন বন্দ্যোপাধ্যায়, চট্টগ্রাম রামকৃষ্ণ মিশন সেবাশ্রমের সাধারণ সম্পাদক স্বামী শক্তিনাথ নন্দ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩৫১ ঘণ্টা, মার্চ ২২,২০১৭
এসজে/বিএস  

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।