ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাপ্তাই হ্রদে বিএফডিসি ও জেলা প্রশাসনের অভিযান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
কাপ্তাই হ্রদে বিএফডিসি ও জেলা প্রশাসনের অভিযান কাপ্তাই হ্রদে অভিযান চালিয়ে নৌকা, অক্সিজেন সিলিন্ডার, অক্সিজেন ডাইভিং যন্ত্রপাতি ও একহাজার ফুট বেডজাল জব্দ

রাঙ্গামাটি: কাপ্তাই হ্রদে অবৈধভাবে মাছ শিকার বন্ধে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) রাঙ্গামাটি শাখা ও জেলা প্রশাসন যৌথ অভিযান পরিচালনা করেছে।

বুধবার (২২ মার্চ) দিনব্যাপী বরকল উপজেলার বাকছড়ি কাপ্তাই হ্রদ সংলগ্ন এলাকায় এ অভিযান পরিচালিত হয়।

অভিযানে বিএফডিসির জেলার ব্যবস্থাপক কমান্ডার (নৌ-বাহিনী) মো. আসাদুজ্জামান, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাহবুবুল হক ও নৌ পুলিশের সদস্যরা অংশ নেন।

অভিযানে তিনটি ইঞ্জিন চালিত নৌকাসহ চারটি সাধারণ নৌকা, অক্সিজেন সিলিন্ডার, অক্সিজেন ডাইভিং যন্ত্রপাতি, এক হাজার ফুট বেডজাল উদ্ধার করা হয়েছে। এ সময় দুইজনকে পাঁচদিনের কারাদণ্ড দেওয়া হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাহবুবুল হক বাংলানিউজকে জানান, কাপ্তাই হ্রদে অবৈধভাবে মাছ শিকার করে হ্রদকে মৎস্য শূন্য করা হচ্ছে। এছাড়া অবৈধভাবে মাছ শিকারে যে জাল ব্যবহৃত হচ্ছে তা দেশীও মাছের প্রজাতি ধ্বংস করে দিচ্ছে। এ ধরনের অভিযান অব্যাহত না থাকলে একটা সময় মৎস্য শূন্য হয়ে পড়বে কাপ্তাই হ্রদ।

তিনি আরও বলেন, কাপ্তাই হ্রদ সরকারের সম্পদ, জনগণের সম্পদ। এ সম্পদ টিকে থাকলে একদিকে যেমন সরকার এ খাত থেকে বড় ধরনের রাজস্ব পাবে অন্যদিকে জেলার স্থানীয় অধিবাসীরা সস্তায় মাছ খেতে পারবে।
অভিযানে বিএফডিসির জেলার ব্যবস্থাপক কমান্ডার (নৌ-বাহিনী) মো. আসাদুজ্জামান, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাহবুবুল হক ও নৌ পুলিশের সদস্যরা অংশ নেন।
বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
এসআরএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।