ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মুফতি হান্নান ও বিপুলের কাছে কাগজ-কলম

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
মুফতি হান্নান ও বিপুলের কাছে কাগজ-কলম প্রাণভিক্ষা চাওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন মুফতি হান্নান ও বিপুল

গাজীপুর: রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনপত্র লিখতে সাদা কাগজ ও কলম দেওয়া হয়েছে মৃত্যুদণ্ডপ্রাপ্ত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের শীর্ষনেতা মুফতি আব্দুল হান্নান ও শরীফ শাহেদুল আলম বিপুলকে।

ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত তিনজনের মধ্যে ওই দু’জন জঙ্গিকে কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের কনডেম সেলে রাখা হয়েছে। অন্যজন দেলোয়ার হোসেন রিপনকে রাখা হয়েছে সিলেট কেন্দ্রীয় কারাগারে।

কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারের সিনিয়র জেল সুপার মো. মিজানুর রহমান জানান, বুধবার (২২ মার্চ) সকাল দশটার পর মুফতি হান্নান ও বিপুলকে ফাঁসির রায়ের বিরুদ্ধে তাদের রিভিউ খারিজের রায় পড়ে শোনানো হয়। এ সময় তাদের কাছে জানতে চাওয়া হলে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন বলে জানান তারা। পরে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনপত্র লিখতে তাদেরকে সাদা কাগজ ও কলম দেওয়া হয়েছে।

তিনি আরো জানান, প্রাণভিক্ষার আবেদনপত্র লিখতে সময় লাগবে। তাদের হাতে সময়ও আছে। রাষ্ট্রপতি প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দিলে জেলকোড অনুসারে তাদের ফাঁসি কার্যকর করা হবে।

মঙ্গলবার (২১ মার্চ) দিবাগত রাত ১২টার পর কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে রিভিউ খারিজের রায় এসে পৌছায়। রাত বেশি হওয়ায় জঙ্গি নেতা মুফতি হান্নান ও বিপুলকে রায় পড়ে শোনানো যায়নি। অন্যদিকে সিলেট কেন্দ্রীয় কারাগারে বুধবার বেলা বারটার দিকে পৌঁছার পর রায় পড়ে শোনানো হয় রিপনকেও। তবে আইনজীবীর সঙ্গে পরামর্শের জন্য রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানাতে সময় চেয়েছেন।  

মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন জঙ্গির প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখ্যাত হলে সরকারের সিদ্ধান্ত ও জেলকোড অনুসারে ২১ থেকে ২৮ দিনের মধ্যে (২১ দিনের আগে নয়, তবে ২৮ দিনের মধ্যে) ফাঁসি কার্যকর করবে কারা কর্তৃপক্ষ।

এদিকে সকালে সিলেটের বিচারিক আদালত থেকে মৃত্যু পরোয়ানা (ডেথ ওয়ারেন্ট) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ফাঁসি কার্যকরের আদেশের কাগজপত্র এলে জেলকোড অনুসারে  তিন জঙ্গির ফাঁসি কার্যকরের প্রক্রিয়া শুরু হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

তিনি বলেন, ‘রিভিউ খারিজের রায় আইন অনুসারে গেছে সিলেটের বিচারিক আদালত ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। আদালত ঢাকা কেন্দ্রীয় কারাগারে ডেথ ওয়ারেন্ট পাঠাবেন। আর স্বরাষ্ট্র মন্ত্রণালয় ফাঁসি কার্যকরের দিনক্ষণসহ আদেশ পাঠাবে। এসব আদেশের অনুলিপি আসবে আমার কাছেও। এরপর জেলকোড মেনে ফাঁসির প্রক্রিয়া শুরু করবো’।

‘তবে আমরা সব সময়ই ফাঁসি কার্যকরে প্রস্তুত থাকি’ বলেও জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
আরএস/এএসআর

** প্রাণভিক্ষার বিষয়ে পরে জানাবেন রিপন
** প্রাণভিক্ষা চাইবেন মুফতি হান্নান-বিপুল
** ফাঁসির রায় শুনলেন মুফতি হান্নান-বিপুল
** মুফতি হান্নানের রিভিউ খারিজের রায় কাশিমপুরে
** রিভিউ খারিজের রায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে
** রিভিউ খারিজের রায় যাচ্ছে সাত জায়গায়
** মুফতি হান্নানের রিভিউ খারিজের রায় প্রকাশ
** রিভিউ খারিজের রায় যাচ্ছে সাত জায়গায়
** এখন শুধু রায় শোনা ও রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।