ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বাধীনতা দিবসে পুরাতন কারাগারে আলোকচিত্র প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
স্বাধীনতা দিবসে পুরাতন কারাগারে আলোকচিত্র প্রদর্শনী প্রদর্শনী উপলক্ষে কেন্দ্রীয় কারাগারে সংবাদ সম্মেলন/ছবি: কাশেম হারুন

ঢাকা: স্বাধীনতা দিবস উপলক্ষে রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে কেন্দ্রীয় কারাগারের (পুরাতন) স্মৃতিবিজড়িত অংশে দ্বিতীয় বারের মতো আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ‘বঙ্গবন্ধু মানেই স্বাধীনতা’ শিরোনামে দুর্লভ আলোকচিত্রের এ প্রদর্শনী চলবে ২৫ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত।

ব‍ুধবার (২২ মার্চ) সকাল ১১টায় পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের ভেতরে এক সংবাদ সম্মেলনে আলোকচিত্র প্রদর্শনীর বিষয়ে জানান কারা অধিদপ্তরের মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন। বাংলাদেশ জেল ও স্বেচ্ছাসেবী সংগঠন জার্নি’র উদ্যোগে এ প্রদর্শনী আয়োজিত হচ্ছে।

সম্প্রতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীর দ্বিতীয় খণ্ড ‘কারাগারের রোজনামচা’ প্রকাশিত হয়েছে। ৩৩২ পৃষ্ঠার এই বইতে ১৯৬৬ সাল থেকে ১৯৬৮ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর কারাস্মৃতি স্থান পেয়েছে। কারাগারের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে বঙ্গবন্ধুর আত্মজীবনীর দ্বিতীয় খণ্ড।

সংবাদ সম্মেলনে আইজি প্রিজন বলেন, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে তিন দিনব্যাপী পুরাতন কারাগারের ভেতরে আলোকচিত্র প্রদর্শনী হবে। আলোকচিত্র প্রদর্শনীতে বাঙালির স্বাধীনতা আন্দোলনে বঙ্গবন্ধুর অসামান্য নেতৃত্ব এবং ঐতিহাসিক ঘটনার আলোকচিত্র নিয়ে প্রদর্শনীটি আয়োজিত হচ্ছে।

প্রদর্শনীতে মোট ১৭১টি দুর্লভ আলোকচিত্র প্রদর্শিত হবে। এসব ছবিতে ৫২’র ভাষা আন্দোলন থেকে ৭১ এর মুক্তিযুদ্ধ পর্যন্ত বাঙালির ইতিহাস ও বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গবন্ধুর অসামান্য নেতৃত্বের বিষয়গুলো তুলে ধরা হবে বলেও জানান তিনি।

তিন দিনব্যাপী প্রদর্শনীটি সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে। দর্শনার্থীদের প্রবেশের প্রতিটি টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে একশ টাকা। ২৪ মার্চ বিকেলে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন হবে। উদ্বোধনের দিন কোনো টিকিট বিক্রি হবে না বলেও জানান আইজি প্রিজন।

তিনি বলেন, টিকিট বিক্রির টাকা দিয়ে পুরো প্রদর্শনীর ব্যয়বহন হবে। টিকিট বিক্রির অর্থের একটি অংশ কাশিমপুর কারাগারের ডে কেয়ার সেন্টারের শিশুদের জন্য খেলাধুলার সামগ্রী ও বই কেনায় ব্যয় করা হবে।

সৈয়দ ইফতেখার উদ্দিন আরও জানান, ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের দুর্লভ আলোকচিত্র নিয়ে কারাগারের আমদানি সেলের চারটি কক্ষে নির্মাণ করা হবে ৩টি গ্যালারি। ইতিহাসের প্রামাণ্য দলিল হিসেবে নতুন প্রজন্ম গ্যালারি প্ররিদর্শন করে স্বাধীনতার ইতিহাস এবং বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে জানতে পারবে।

আলোকচিত্র প্রদর্শনীর কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করবেন জার্নি’র প্রধান নির্বাহী নাজমুল হোসেন। ২৪ মার্চ বিকেল সাড়ে ৩টায় ‘বঙ্গবন্ধু মানেই স্বাধীনতা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীটির উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
 
আইজি প্রিজন বলেন, বর্তমান সরকার কারাগারের আধুনিকায়ন করতে নানা উদ্যোগ বাস্তাবায়ন করে চলেছে। দেশের সকল কারাগারকে সংশোধনাগার হিসেবে গড়ে তুলতে নানা ধরনের প্রয়াস নিয়েছে কারা কর্তৃপক্ষ।

এর আগে ২০১৬ সালের নভেম্বরে জেল হত্যা দিবস উপলক্ষে পাঁচ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী আয়োজিত হয়।

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।