[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ১২ ডিসেম্বর ২০১৭

bangla news

আইটেক প্রোগ্রাম ও আইসিসিআর দিবসের অনুষ্ঠান চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-২০ ৫:৩৫:০২ পিএম
আইটেক ও আইসিসিআর এর উদ্বোধনী অনুষ্ঠান। ছবি: সুমন শেখ

আইটেক ও আইসিসিআর এর উদ্বোধনী অনুষ্ঠান। ছবি: সুমন শেখ

ঢাকাঃ রাজধানীর আইডিইবি'র মুক্তিযোদ্ধা মেমোরিয়াল হলে ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকোনোমিক কো-অপারেশন (আইটেক) প্রোগ্রাম এবং ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশন্স (আইসিসিআর) দিবস উদযাপন অনুষ্ঠান শুরু হয়েছে। দু'দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সোমবার (২০ মার্চ) বিকেল ৫টায় এ অনুষ্ঠান শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এএইচএম মুস্তফা কামাল। অনুষ্ঠানে আরো আছেন ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা ও আইসিসিআর এর প্রাক্তণ শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা।

ভারত সরকার ১৯৭২ সাল থেকে বাংলাদেশের শিক্ষার্থীদের আইসিসিআর এর মাধ্যমে শিক্ষাবৃত্তি দিয়ে আসছে। চিকিৎসা শাস্ত্র ব্যতীত শিক্ষার সব শাখার সব পর্যায়ে (স্নাতক থেকে পিএইচডি পর্যন্ত) আইসিসিআর শিক্ষাবৃত্তি দেওয়া হয়ে থাকে। এ পর্যন্ত ৩ হাজার শিক্ষার্থী বৃত্তি নিয়ে স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত।

এছাড়া আইটেক এবং সাউথ-সাউথ কো-অপারেটিভ স্ট্রাটেজি এর কাঠামোর আওতায় উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা ও সঠিক প্রযুক্তি সুবিধা দেয়। এছাড়া হিসাব, নীরিক্ষা, ব্যবস্থাপনা, এসএমই, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলী ইত্যাদি প্রশিক্ষণ কোর্সের জন্য ১৬১টি সহযোগী দেশে ১০ হাজারে বেশি প্রশিক্ষণ পর্বের আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৭
জেডএম/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa