[x]
[x]
ঢাকা, শনিবার, ২ পৌষ ১৪২৪, ১৬ ডিসেম্বর ২০১৭

bangla news

২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ জাতীয়-আন্তর্জাতিকভাবে পালন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-২০ ৩:০৭:০৮ পিএম
মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের ছবি (সংগৃহীত)

মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের ছবি (সংগৃহীত)

ঢাকা: একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি বাহিনীর বর্বর হামলার কালো রাতকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

পাশাপাশি বিষয়টিকে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা পরিপত্রে ‘ক’ শ্রেণিভুক্তকরণের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। সোমবার (২০ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, ২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ ঘোষণা মন্ত্রিসভা সর্বসম্মতভাবে সিদ্ধান্ত গ্রহণ করেছে। এটাকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে পালনের জন্য ‘ক’ শ্রেণিভুক্ত একটি দিবস ঘোষণা করা হয়েছে।

সচিব আরও বলেন, আন্তর্জাতিকভাবে পালনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে কাজ শুরু করেছে; জাতিসংঘের একটি সংস্থার কাছে প্রস্তাব নিয়ে যাওয়া হয়েছে। ‘ক’ শ্রেণিভুক্তের মূল বৈশিষ্ট্য হলো: আর্থিক খরচ সর্বোচ্চ এবং কারা কারা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- তার বিবরণ সংযুক্তি। এছাড়া এ সংক্রান্ত বাকি কাজ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় করবে।

গত ১১ মার্চ জাতীয় সংসদে সর্বসম্মতভাবে ২৫ মার্চকে গণহত্যা দিবস পালনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।
 
ওই দিন ছুটি থাকবে কিনা- তা পরের বিষয় বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

**ভূমির অপব্যবহার রোধে ‘নগর অঞ্চল ও পরিকল্পনা আইন’
 
বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৭
এমআইএইচ/জিপি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa