Alexa
ঢাকা, সোমবার, ২ শ্রাবণ ১৪২৪, ১৭ জুলাই ২০১৭

bangla news

রোববার বিআরটিএ’তে যাচ্ছে ‘স্যাম’

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৮ ৮:৪৫:৪৩ পিএম
স্যাম ও বিআরটিএ

স্যাম ও বিআরটিএ

ঢাকা: স্মার্টফোন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা উবার নিয়ে এখনও সিদ্ধান্তে আসতে পারেনি বাংলাদেশ রোড অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। আর স্মার্টফোন ব্যাবহার করে ‘শেয়ার এ মোটরসাইকেল (স্যাম)’ অ্যাপ ১৯ মার্চ (রোববার) বিআরটিএতে যাচ্ছে তাদের পরিকল্পনা জানাতে।

বিআরটিএ’র সঙ্গে এর আগেও বৈঠকে করেছে ‘স্যাম’। তারপরে বাংলাদেশে তাদের কার্যক্রমের বিস্তারিত জানিয়ে একটি প্রপোজাল জমা দেওয়ার কথা ছিলো। উবার দিলেও এতোদিন ‘স্যাম’ প্রপোজালটি জমা দেয়নি। এবার তারা দিতে যাচ্ছে।

** স্মার্টফোন ভিত্তিক সেবাগুলোকে লিগ্যাল ফ্রেমে আসতে হবে

এর মধ্যে উবারের মত স্যামও রাজধানী ঢাকায় চলছে। দিনে দিনে মোটরসাইকেল আরোহীর সংখ্যা বাড়ছে।

শনিবার (১৮ মার্চ) অ্যাপসটির নির্মাণ প্রতিষ্ঠান ডাটাভক্সসেল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ইমতিয়াজ কাশেম বাংলানিউজকে বলেন, একজন চালক স্মার্টফোনে অনুরোধ পেয়ে আরেকজন আরোহীকে নিয়ে যাচ্ছেন সঙ্গে করে। এটা সমন্বয় ঘটিয়ে দেওয়ার কাজ করে ‘স্যাম অ্যাপ’।

কোনো ট্যাক্সিসেবা দাতা নয় শুধু অ্যাপ দিয়ে সংযোগ ঘটানোর মাধ্যমে তারা রাস্তায় চলাচলকারী মোটরসাইকেল গুলোকে কাজে লাগাচ্ছেন। এতে নতুন কোনো মোটরসাইকেল নামানো হয়নি বা মোটরসাইকেল ট্যাক্সি আকারেও চালানো হচ্ছে না। এসব বিস্তারিত তথ্য জমা দিতেই বিআরটিএতে যাচ্ছি- বলেন ইমতিয়াজ কাসেম।

এদিকে ঢাকায় স্মার্টফোনের ওপর ভিত্তি করে মোটরসাইকেলে ও ট্যাক্সি কোম্পানি আকারে কয়েকটি প্রতিষ্ঠান নেমেছে। যদিও তারা প্রাথমিক পর্যায়ে রয়েছে- বলে দাবি করছে। কিন্তু ব্যাণিজ্যিকভাবে ট্যাক্সি কোম্পানি আকারে আসায় এসবের কোনো অনুমোদন নেই। এভাবে অনুমোদনহীন আকারে শুধু ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে চলছে ‘পাঠাও’ ‘আমার বাইক’ সহ কয়েকটি প্রতিষ্ঠান। বিআরটিএ’র প্রচলিত নিয়মে এরা অবৈধ।

শেয়ার এ মোটরসাইকেল (স্যাম) নামে বিশ্বে প্রথমবারের মতো গতবছর বাংলাদেশে অ্যাপভিত্তিক মোটরসাইকেল সেবা শুরু হয়। এ ধারাবাহিকতায় পার্শ্ববর্তী দেশ ভারতসহ কয়েকটি দেশে তারা ‘স্যাম’ নিয়ে যাচ্ছেন।
 
স্যাম অ্যাপ অনুযায়ি, যারা মোটরবাইক চালান তাদের ‘বাইকার’ এবং যারা ওই মোটরবাইকে যেতে চান তাদের ‘রাইডার’ বলা হয়। অ্যাপ নিজ নিজ মোবাইলে চালু করে নিতে হবে এ সেবার জন্য। আগে এর রেজিস্ট্রেশন প্রক্রিয়া জঠিল থাকলেও এখন এটি সহজ করে দেওয়া হচ্ছে বলে জানায় ডাটাভক্সসেল লিমিটেড।

** যানজট এড়িয়ে গন্তব্যে যেতে আসছে ‘স্যাম’

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, মাচ ১৮, ২০১৭
এসএ/জিপি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa