ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৭
বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে বরগুনায় বক্তব্য রাখছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক

বরগুনা: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এমপি বলেছেন, বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। যখন এ দেশ পাকিস্তান ছিল তখন আমরা ঠিকমত খেতে পারতাম না, এখন আমরা আর না খেয়ে থাকি না। আমরা এখন ভালো আছি।

বুধবার (১৫ মার্চ) দুপুর ১২টায় জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে বরগুনার আমতলী সরকারি কলেজ মাঠে জেলে, মৎস্যজীবী ও সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, লাখো প্রাণের বিনিময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান দেশ স্বাধীন করে সোনার বাংলা গড়েছেন।

সেই সোনার বাংলাকে ডিজিটাল বাংলাদেশ গড়তে শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে আমরা সবাই কাজ করে দেশকে উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাব।

তিনি আরো বলেন, শেখ হাসিনা বাংলাদেশকে শুধু খাদ্যেই স্বয়ংসম্পূর্ণ করে নাই, বাংলাদেশ এখন খাদ্য রপ্তানিকারক দেশ হিসেবে পরিণত হয়েছে।


সমাবেশে মন্ত্রী আরো বলেন, বিগত বিএনপি-জামায়াত জোট সরকার জেলেদের ভাগ্য উন্নয়নে কোন কাজ করেনি। বর্তমান সরকার জেলেদের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাচ্ছে।

এসময় তিনি জেলেদের উদ্দেশ্য করে বলেন, আপনারা জাটকা ধরবেন না। আপনাদের খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এ মাছ আমাদের রক্ষা করতে হবে।

মন্ত্রী বিগত বিএনপি ও জামায়াত জোট সরকারের সময় খাদ্য সহায়তার চিত্র তুলে ধরে বলেন, খালেদা সরকারের আমলে জেলেদের জন্য ৬ হাজার মেট্রিক টন খাদ্য সহায়তা দেওয়া হয়েছিল। বর্তমান সরকার সেখানে ৩ লাখ ৭৫ হাজার মেট্রিক টন খাদ্য সহায়তা দিচ্ছে।

মৎস্য মন্ত্রী আরো বলেন, আমতলী ২৫ কিলোমিটার দৈর্ঘ্য বন্ধ চাওড়া নদী সংস্কার করে মাছ চাষ ও কৃষকের পানি সেচের ব্যবস্থা করা হবে।

সমাবেশ শেষে মন্ত্রী পায়রা নদীর ফেরিঘাট থেকে পশ্চিম ঘটখালী পর্যন্ত নৌ র‌্যালিতে অংশ নেন।

মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, মো. মাকসুদুল হাসান খানের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন-মৎস্য অধিদপ্তরের মহা পরিচালক সৈয়দ আরিফ আজাদ, সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, নৌ-পুলিশের ডিআইজি মো. মনিরুজ্জামান, কোস্টগার্ডের দক্ষিণ জোনের কমান্ডার ক্যাপ্টেন মুসায়েদ, বরগুনা জেলা প্রশাসক ড. মহা. বশিরুল আলম, পুলিশ সুপার বিজয় বসাক, জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক এমপি দেলোয়ার হোসেন, আমতলী উপজেলা চেয়ারম্যান জিএম দেলওয়ার হোসেন, কলাপাড়া উপজেলা চেয়ারম্যান এসএম মোতালেব তালুকদার, আমতলী পৌর মেয়র মতিয়ার রহমান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কাদের মিয়া, ইউপি চেয়ারম্যান আখতারুজ্জামান বাদল খাঁন, মোতাহার উদ্দিন মৃধা।

মৎস্যজীবী এবং জেলেদের পক্ষে বক্তব্য রাখেন ফনী ভুষন মালো, আবু বক্কর সিদ্দিকী, আবদুল খালেক, বাচ্চু চৌধুরী ও আনোয়ার হোসেন মিয়া।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, ১৫ মার্চ, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।