[x]
[x]
ঢাকা, শনিবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭

bangla news

১৮ শতাংশ কয়েদি মাদক ব্যবসায় জড়িত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-০৮ ৯:৫৩:৪৯ পিএম
সংসদ ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

সংসদ ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

জাতীয় সংসদ ভবন থেকে: জেলখানায় ১৮ শতাংশ কয়েদি মাদক ব্যবসায় জড়িত জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আইনি দুর্বলতার কারণে মাদক ব্যবসা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

বুধবার (০৮ মার্চ) রাতে জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশে পাশ্ববর্তী দেশ থেকে মাদক আসে। আমরা প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে মাদক বন্ধে কার্যকরী ভূমিকা রাখতে চাই।

তিনি বলেন, মাদকের এই যে এত প্রসার ঘটেছে এর পেছনে কতগুলি অসাধু মাদক ব্যবসায়ী রয়েছে। তাদের চিহ্নিত করা হয়েছে। আইনি দুর্বলতার কারণে মাদক ব্যবসায়ীদের শাস্তি হতো না। আইন সংশোধন করা হচ্ছে। আগে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সাক্ষীরা কোর্টে যেতো না। কাজেই মাদক ব্যবসায়ীরা ছাড় পেয়ে যেতো। এখন সংশোধন করে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তি দেওয়া হচ্ছে।

পরিসংখ্যানে দেখা গেছে আমাদের কারাগারের প্রায় ১৮ শতাংশ কয়েদী মাদক ব্যবসায় জড়িত মন্তব্য করেন স্বরাষ্ট্র মন্ত্রী।

মাদক নিয়ন্ত্রণে সংসদ সদস্যদের ভূমিকা রাখার তাগিদ দিয়ে তিনি বলেন, আর যেন ঐশী না হয়, সেজন্য সবাই এলাকায় গিয়ে বোঝাবেন মাদক নিশ্চিত মৃত্যুর দিকে নিয়ে যাবে।

অপরাধ দমনে জাতিসংঘের হিসাব মতে প্রতি ৪০০ জনে একজন পুলিশ সদস্য থাকা দরকার উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমানে আমাদের ৮২৪ জনে একজন পুলিশ আছে।  এজন্য ৫০ হাজার পুলিশ সদস্যের পদ সৃষ্টি  করা হয়েছে। এই ৫০ হাজার নিয়োগ হলে ব্যবধান কমে আসবে। আইন-শৃঙ্খলার কাজে সহজ করতে আরও ৭৪ হাজার ৮২৯টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

পুরান ঢাকায় বিলুপ্ত কেন্দ্রীয় কারাগারে চার নেতার মাজারকে বঙ্গবন্ধু মাজার করার পরিকল্পনার কথা উল্লেখ করে তিনি বলেন, আমার‍া চার নেতার মাজারকে বঙ্গবন্ধু মাজার এবং কেন্দ্রীয় কারাগারকে নান্দনিক রূপ দিতে কাজ করছি।

জঙ্গি দমনে বিশেষয়াতি পুলিশ  ইউনিট করা হয়েছে। এছাড়া রংপুর, গাজীপুরে মেট্রোপলিটন ইউনিট করা হবে বলেও জানান মন্ত্রী।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৭
এসএম/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa