ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

৫০ দেশে নতুন শ্রমবাজার নিয়ে গবেষণা সম্পন্ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
৫০ দেশে নতুন শ্রমবাজার নিয়ে গবেষণা সম্পন্ন

জাতীয় সংসদ ভবন থেকে: অস্ট্রেলিয়া, ইউরোপ ও ব্রাজিলসহ মোট ৫০টি নতুন শ্রমবাজার সম্পর্কে স্টাডি (গবেষণা) সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

বুধবার (০১ মার্চ) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে টেবিলে উত্থাপিত সরকারদলীয় সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।
 
মন্ত্রী জানান, মধ্যপ্রাচ্যে বিদ্যমান শ্রমবাজারের অবস্থা এবং নারী কর্মীদের জন্য বহুমুখী কাজ খুঁজে বের করার লক্ষ্যে গবেষণা করা হয়েছে।

এসব রিপোর্টের ওপর ভিত্তি করে প্রয়োজনীয় প্রশিক্ষণসহ চিহ্নিত ক্ষেত্রসমূহে বাংলাদেশি কর্মীদের বৈদেশিক কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।
 
জাতীয় পার্টির মো. শওকত চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিশ্বের ১৬২টি দেশে এক কোটিরও বেশি বাংলাদেশি কর্মী আছেন। বিদেশে যেসব প্রবাসী বৈধ কাগজপত্র (আনডকুমেন্টেড) ছাড়া রয়েছেন তাদের সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ মিশনের মাধ্যমে বৈধকরণ, আইনি সহায়তা দেওয়া এবং দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা হবে।
 
বর্তমান সরকারের কূটনৈতিক প্রচেষ্টার কথা তুলে ধরে তিনি বলেন, সৌদি আরবে প্রায় ৮ লাখ, মালয়েশিয়ায় ২ লাখ ৬৭ হাজার এবং ইরাকে ১০ হাজার আনডকুমেন্টেড অভিবাসী বাংলাদেশি শ্রমিকের বৈধতা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।
 
মন্ত্রী আরও বলেন, গত ১৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর টেলিফোন আলাপের পরিপ্রেক্ষিতে সেদেশের সরকার আনডকুমেন্টেড বিদেশি কর্মীদের জন্য সাময়িক ওয়ার্ক পাস ইস্যুর ঘোষণা দিয়েছে। ফলে সেখানে অবস্থানরত আনুমানিক সাড়ে ৩ লাখ বৈধ কাগজপত্র ছাড়া বাংলাদেশি কর্মী বৈধতা পাওয়ার পাশাপাশি সেদেশেই কাজের সুযোগ পাবেন। তা না হলে তাদের দেশে ফিরিয়ে আসতে হতো।

** আইনের শাসনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে শ্রমিক সংগঠনের ধর্মঘট
**বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিল পাস
***
সব পাবলিক বিশ্ববিদ্যালয় ডিজিটাল তদারকির আওতায় আসবে
***জঙ্গিবাদের পথ ছাড়লে পুনর্বাসন করা হবে

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, মার্চ ০১, ২০১৭
এসএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।