ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পর্যটন করপোরেশন ও বিমানের ৭ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
পর্যটন করপোরেশন ও বিমানের ৭ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট

ঢাকা: বাংলাদেশ পর্যটন করপোরেশনের পাঁচ ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুই কর্মকর্তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে চার্জশিটের অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এই সাতজন হলেন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের প্রাক্তন-নির্বাহী কর্মকর্তা মিসেস বুলবুল আখতার (সাময়িকভাবে বরখাস্ত), সৈয়দ মো. নাজমুল আরেফীন (সাময়িকভাবে বরখাস্ত), মিসেস রওশন আরা (সাময়িকভাবে বরখাস্ত) ও পর্যটন করপোরেশনের সাবেক কাস্টমস পরিদর্শক কাজী রফিকুল ইসলাম, কালীপদ দাস। এছাড়া বিমানের হিসাব তত্ত্বাবধায়ক এবিএম জাকারিয়া (অবসরপ্রাপ্ত) ও মো. কামরুজ্জামান রুবেল।

বুধবার (০১ মার্চ) কমিশনের নির্ধারিত বৈঠকে তাদের বিরুদ্ধে চার্জশিটের অনুমোদন দেওয়া হয় বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি বাংলানিউজকে জানান, তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-সহকারী পরিচালক মো. নাজিম উদ্দিন অভিযুক্তদের বিরুদ্ধে চার্জশিট দাখিলের অনুমোদন চেয়ে প্রতিবেদন দেন।
 
জানা যায়, অভিযুক্ত কামরুজ্জামান রুবেল অবৈধভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিসি শাখায় কর্মরত হিসাব তত্ত্বাবধায়ক এবিএম জাকারিয়ার কাছ হতে বিভিন্ন ফ্লাইট স্টাফদের নামে ইস্যু করা ট্রাভেলার্স চেকগুলো (টিসি) অবৈধভাবে সংগ্রহ করে পর্যটন এবং কাস্টমের যৌথ পরিচালনাধীন ট্যাক্স ফ্রি শপে সরবরাহ করতেন।

এছাড়া প্রতারণামূলকভাবে ডিপ্লোমেট ও প্রিভিলেজড পারসন্সদের নামে সৃজন করা ২১৬টি জাল পাসবুককে আসল হিসেবে ব্যবহার করেন। যাতে ৯৫২টি এক্সবন্ড বিল, ক্যাশমেমো ও ইনভয়েসের মাধ্যমে ডিপ্লোমেটস ও সুবিধাভোগী ব্যক্তিবর্গের অথারাইজেশন লেটার ছাড়া তাদের নামে মদ, বিয়ারসহ বিভিন্ন ধরনের মালামাল অভিযুক্তদের সহযোগিতায় ভুয়া ডেলিভারি দেখিয়েছেন। পাশাপাশি অপসারণপূর্বক সরকারি চার কোটি ৯১ লাখ ১ হাজার ৪৯৭ টাকা ৫০ পয়সা রাজস্ব ফাঁকি দিয়ে পরস্পর যোগসাজশে আত্মসাৎ করা হয়েছে।

এসব এই অভিযোগের ভিত্তিতে গুলশান থানায় ২০০৬ সালের ১২ এপ্রিল একটি অর্থ আত্মসাতের মামলা দায়ের করেন দুদকের সাবেক উপ-সহকারী পরিচালক ও বর্তমানে সমন্বিত জেলা কার্যালয় পাবনার উপ-পরিচালক মো. আবুবকর সিদ্দিক। মামলা নম্বর ৮।

***তেজগাঁও জমি রেজিস্ট্রেশন অফিসে দুদকের অভিযান

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, মার্চ ০১, ২০১৭
এসজে/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।