ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ক্রয় কমিটিতে চার বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
ক্রয় কমিটিতে চার বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন

ঢাকা: সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নতুন করে চারটি বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনের সম্মতি দিয়েছে। বিদ্যুৎকেন্দ্রগুলোর অবস্থান টাঙ্গাইল, পঞ্চগড়, বাগেরহাট, নীলফামারি ও লালমনিরহাট জেলায়। 
 
 

এসব কেন্দ্রে ২৫৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। সরকার সেখান থেকে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে।

প্রতি কিলোওয়াট বিদ্যুতের দাম নির্ধারণ করা হয়েছে ১১ টাকার বেশি।
 
বুধবার (০১ মার্চ) সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের তথ্য জানান।  
 
তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ২০ বছর মেয়াদী একটি চুক্তি করবে সরকার। বিদ্যুৎ উৎপাদনের পর নির্ধারিত দামে সেই বিদ্যুৎ সরকার ক্রয় করবে।
 
চারটি কেন্দ্রের মধ্যে ৫০ মেগাওয়াটের একটি টাঙ্গাইলে। যৌথভাবে এটি বাস্তবায়ন করবে কনসোর্টিয়াম অব হানওয়া ৬৩ সিটি কোম্পানি লিমিটেড, বিজে পাওয়ার কোম্পানি লিমিটেড এবং সোলার সিটি বাংলাদেশ লিমিটেড।
 
এই কেন্দ্র থেকে প্রতি কিলোওয়াট ১৩ মার্কিন সেন্ট করে ক্রয় করবে সরকার। ২০ বছরে সরকারের আনুমানিক মোট ব্যয় হবে ১ হাজার ৬৮৪ কোটি টাকা।
 
পঞ্চগড় জেলার কেন্দ্রে উৎপাদন হবে ৮ মেগাওয়াট। এটি বাস্তবায়ন করবে বাংলাদেশের জেভি অব প্যারাগন পোল্ট্রি লিমিটেড ও প্যারাসোল এনার্জি লিমিটেড এবং হংকংয়ের সিম্বোইর সোলার সিয়াম লিমিটেড।  একই দরে বিদ্যুৎ ক্রয়ে ২০ বছরের সরকারের মোট আনুমানিক ২৬৮ কোটি টাকা ব্যয় হবে।  
বাগেরহাটের ১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কেন্দ্র তৈরি করবে সংযুক্ত আরব আমিরাতের এনারগন টেকনোলজিস এফজেডই এবং চায়না সাইনারজি কোম্পানি লিমিটেড। প্রতি কিলোওয়াট ১৩ দশমিক ৮ সেন্ট করে ক্রয় করবে সরকার। ২০ বছরে আনুমানিক ৩৫৭৮ কোটি টাকা পরিশোধ করতে হবে।
 
নীলফামারি ও লালমনিরহাটে অবস্থিত অপর বিদ্যুৎ কেন্দ্রটিও ১০০ মেগাওয়াট উৎপাদনক্ষমতা সম্পন্ন। এটি বাস্তবায়ন করবে কনসোর্টিয়াম অব ঝেজিয়াং ডান্যান নিউ এনার্জি কোম্পানি লিমিটেড, চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন, সোলার টেক পাওয়ার লিমিটেড, এমিটি সোলার লিমিটেড।
 
প্রতি কিলোওয়াট বিদ্যুৎ ১৪ মার্কিন সেন্ট বা ১১ টাকা ২০ পয়সা দরে ক্রয় করবে সরকার। ২০ বছরে সরকারের মোট ব্যয় হবে ৩৬২৮ কোটি টাকা।
 
বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, মার্চ ০১, ২০১৭
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।