ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকাসহ সারাদেশে যান চলাচল স্বাভাবিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
ঢাকাসহ সারাদেশে যান চলাচল স্বাভাবিক যানবাহন চলাচল শুরু হয়েছে ঢাকার রাস্তায়। ছবি: বাদল, ভিডিও: শেখ জাহাঙ্গীর আলম

ঢাকা: প্রায় দু’দিনের চরম দুর্ভোগ-ভোগান্তির পর অবশেষে ঢাকাসহ সারাদেশে স্বাভাবিক হতে শুরু করেছে যাত্রীবাহী বাস-মিনিবাসসহ সব রকমের যানবাহন চলাচল। নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান ‘কর্মবিরতিতে’ যাওয়া পরিবহন শ্রমিকদের যানবাহন চলাচল স্বাভাবিক রাখার আহ্বান জানানোর পর রাজধানীসহ দেশের জাতীয় ও আঞ্চলিক সড়কে সব রকমের গাড়ি চলাচল শুরু হওয়ার খবর আসছে।

বুধবার (১ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিক থেকে স্বাভাবিক হতে শুরু করে যানবাহন চলাচল। এর আগে, দুপুরে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান পরিবহন শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ‘কর্মবিরতি’ প্রত্যাহার করে তাদের যানবাহন চলাচল স্বাভাবিক করার আহ্বান জানান।

এ বিষয়ে ঢাকা জেলা বাসচালক ইউনিয়নের কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ জাহাঙ্গীর আলম বাংলানিউজকে বলেন, আমরা নৌপরিবহনমন্ত্রীর কথা শুনেছি। পরিবহন অবরোধ প্রত্যাহারের বিষয়টি আমরা মেনে নিয়েছি। গাড়ি বের করার জন্য বাস টার্মিনালে মাইকিং করা হয়েছে। এখন সব জায়গায় গাড়ি বের করার জন্য নির্দেশনা দিচ্ছি।

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চিত্রগ্রাহক মিশুক মুনীর সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার মামলায় ঘাতক বাসের চালককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার প্রতিবাদে কোনো রকম ঘোষণা ছাড়াই মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) থেকে ধর্মঘটের ডাক দেয় পরিবহন শ্রমিকরা। এই ধর্মঘট পালনে সেদিন থেকেই গাবতলীসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে রাখে আন্দোলনকারীরা। রাতে কয়েক দফায় আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায় তারা।  

এরপর সেই ধর্মঘট বুধবার সকাল থেকেও চলতে থাকে। এ দিন সকালেই গাবতলীতে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে ফের সংঘর্ষে জড়ায় পরিবহন শ্রমিকরা। এসময় শাহ আলম নামে একজন নিহতও হন। যানবাহন চলাচল শুরু হয়েছে ঢাকার রাস্তায়।  ছবি: বাদলকর্মবিরতির কারণে রাজধানীসহ সারাদেশের মানুষ ব্যাপক দুর্ভোগে পড়ে। অ্যাম্বুলেন্সের গাড়ি আটক করে রোগীকে পর্যন্ত মারধর করার খবর শোনা যায় কর্মসূচিতে।

এই অচলাবস্থা নিরসনে দুপুরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে তার কার্যালয়ে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহসহ সংশ্লিষ্টরা বৈঠক করেন। সেখানে আলোচনার পর ‘কর্মবিরতি’ তুলে নেওয়ার ‘নীতিগত সিদ্ধান্ত’ হয়।

পরে পরিবহন সমিতির মতিঝিল কার্যালয়ে প্রেস ব্রিফিং করে নৌপরিবহনমন্ত্রী ‘কর্মবিরতি’ প্রত্যাহারের জন্য শ্রমিকদের প্রতি আহ্বান জানান। তার আহ্বানের পরপরই যানবাহন চলাচল স্বাভাবিক হতে শুরু করে।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, মার্চ ০১, ২০১৭/আপডেট ১৫৫৯ ঘণ্টা
এসজেএ/আরআর/এইচএ/

আরও পড়ুন
** যান চলাচল স্বাভাবিক রাখার আহ্বান শাজাহান খানের​
**পরিবহন ধর্মঘট প্রত্যাহারের নীতিগত সিদ্ধান্ত

**কাদেরের সঙ্গে বৈঠকে বসছেন শাজাহান খানসহ পরিবহন মালিকরা
** গাবতলীতে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে নিহত ১
**গাবতলীতে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ, আহত ৩ আটক ১০
** ছবিতে গণপরিবহন সংকটে রাজধানীবাসীর দুর্ভোগ
** ২৪ ঘণ্টার মধ্যে রাস্তায় গণপরিবহন চেয়ে হাইকোর্টে রিট​
** পরিবহন ধর্মঘটে দুর্ভোগে নাকাল রাজধানীবাসী​
** পরিবহন ধর্মঘট,ঝুঁকি নিয়েই পিকআপ ভ্যানে নারীরা​
** মার খেলো রোগী, রেহাই পেলো না লাশবাহী গাড়ি​
** গণপরিবহন নেই নগরীতে
** গাবতলীতে সড়কে আগুন, আইন-শৃঙ্খলা বাহিনীর ফাঁকা গুলি
** গাবতলীতে পুলিশ-পরিবহন শ্রমিক সংঘর্ষ, রেকার ভ্যানে আগুন
** পুলিশের রেকারে আগুন, সাত অ্যাম্বুলেন্সসহ কয়েকটি যানবাহন ভাঙচুর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad