ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ফেনী শিল্পকলায় নাটক ‘ভেলুয়া সুন্দরী’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
ফেনী শিল্পকলায় নাটক ‘ভেলুয়া সুন্দরী’ ভেলুয়া সুন্দরী নাটকের একটি দৃশ্য

ফেনী: ফেনী শিল্পকলায় মঞ্চস্থ হয়েছে নাটক ‘ভেলুয়া সুন্দরী’। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দিবাগত রাতে ফেনীর পঞ্চবটী সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে নাটকটি মঞ্চস্থ হয়।

পূর্ববঙ্গ গীতিকা অবলম্বনে নাটকটির নির্দেশনা দিয়েছেন মন্দিরা বিশ্বাস। নাটকে অভিনয় করছেন পৃথ্বিরাজ চক্রবর্তী, বিধান চন্দ্র শীল, মন্দিরা বিশ্বাস, অজয় নাথ, রাজিব, সোমা ও তিন্নি।


পঞ্চবটী সাংস্কৃতিক সংগঠনের পরিচালক পৃথ্বিরাজ চক্রবর্তী জানান, সংগঠন দীর্ঘদিন ধরে সংস্কৃতির বিভিন্ন ধারায় কাজ করলেও এবাই প্রথম মঞ্চে আনছেন ‘ভেলুয়া সুন্দরী’ নাটকটি।

নাটকে চিত্রায়িত হয়েছে মইষাখলী দ্বীপের শাপলা বন্দরের মালিক প্রভাবশালী ব্যক্তিত্ব মানিক সওদাগরের ছোট ছেলে আমির সাধু ছিল চাঁদের মত সুন্দর। একদিন শিকারে বের হয়ে গভীর জঙ্গলে আমির একটি হিরনী কবুতর মেরে পেলে। কবুতরটি সাত ভাইয়ের বোন ভেলুয়ার অতি প্রিয়। ঘটনা ক্রমে জানা গেল আমির হলো সাত ভাইয়ের আপন খালাতো ভাই। ছোট বেলায় আমিরের মা ও ভেলুয়ার মায়ের মধ্যে পণ হয়েছিলো। বড় হলে ভেলুয়া এবং আমির দুজনের মধ্যে বিবাহ দেবে। পণ অনুযায়ী আমির ভেলুয়াকে বিয়ে করে নিজ দেশ শাপলা বন্দরে নিয়ে আসে।

ভেলুয়া সুন্দরী নাটকের একটি দৃশ্য

 
এখানে নন্দিনী বিভলার রোষানলে পড়ে ভেলুয়া। বাণিজ্য সন্ধ্যানে আমির বিদেশে গেলে ভেলুয়ার চরিত্রে কলঙ্ক দিয়ে দাসী করে রাখে বিভলা। একদিন ভেলুয়া নদীর ঘাটে গেলে তাকে নিজ দেশে নিয়ে যায় লম্পট ভোলা সওদাগর। এদিকে বাড়ি ফিরে ভেলুয়াকে না পেয়ে পথে পথে ঘুরতে থাকে আমির। হঠাৎ একদিন ভোলার ঘরে ভেলুয়ার দেখা মিলে আমিরের। এভাবেই মোড় নিতে থাকে নাটকের। নাটকে মোহনীয় হয়ে উঠে দর্শক।


এর আগে সন্ধ্যা সাড়ে ৭টায় নাটকের উদ্বোধন করেন ফেনী জেলা প্রশাসক মো. আমিন উল আহসান, ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ মামুন, জেলা কালচারাল কর্মকর্তা এইচটিএম কামরানসহ জেলা সাংস্কৃতিক অঙ্গনের নেতৃবৃন্দ।


বাংলাদেশ সময়: ০৭০৫ ঘণ্টা, মার্চ ০১, ২০১৭
বিএস
 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।