ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

পরিবহন ধর্মঘটে রাজধানীতে জনদুর্ভোগ চরমে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
পরিবহন ধর্মঘটে রাজধানীতে জনদুর্ভোগ চরমে বিভিন্ন স্টপেজে গণপরিবহনের অপেক্ষায় যাত্রীরা। ছবি: বাংলানিউজ

ঢাকা:  হঠাৎ করে পরিবহন শ্রমিকদের ডাকা ধর্মঘটে অচল হয়ে পড়েছে রাজধানী। ঢাকার সকল রুটের বাস চলাচল বন্ধ হয়ে গেছে।

এর ফলে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল থেকে ঘরে ফেরা মানুষের দুর্ভোগ চরমে পৌছেছে।

প্রখ্যাত চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরের সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত বাসচালক জামির হোসেন এবং সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ট্রাকচালক মীর হোসেনের মুক্তির দাবিতে ধর্মঘট পালন করছেন পরিবহন শ্রমিকরা।

পূর্ব কোনো ঘোষণা ছাড়াই মঙ্গলবার সারাদেশে পরিবহন শ্রমিকরা ধর্মঘট শুরু করেন এবং যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর ফলে রাজধানী বলতে গেলে গণপরিবহন শূন্য হয়ে পড়েছে।

রাজধানীতে সকাল থেকে বাসসহ যাত্রীবাহী পরিবহন চলাচল করতে দেখা গেলেও দুপুরের পর থেকে তা বন্ধ হয়ে যায়। বিকেল থেকে ঢাকার কোনো রুটেই বাস চলাচল করছে না। সকল রুটে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় অফিস ফেরতসহ যাত্রীদের দুর্ভোগ চরমে পৌছেছে।

বিকের ৫টায় অফিস ছুটির পর রাস্তায় বের হয়ে ঘরমুখো মানুষকে বিপাকে পড়তে হয়। প্রতিটি বাস স্টপেজে শত শত মানুষকে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে দেখা যায় বাসের আশায়। কিন্তু কোনো বাসের দেখা না পেয়ে নিরুপায় হয়ে রিকশা, সিএনজি চালিত অটোরিকশা ও পায়ে হেঁটে গন্তব্যে রওনা হন তারা।

গণপরিবহন না চলায় রাস্তা প্রায় ফাঁকা।  ছবি: বাংলানিউজমতিঝিল, পুরানা পল্টন মোড়, গুলিস্তান, জিরো পয়েন্ট, কাকরাইলসহ বিভিন্ন বাস স্টপেজে বাসের অপেক্ষায় দাঁড়িয়ে আছেন।

গুলিস্তান থেকে বাড্ডা, মতিঝিল থেকে ফার্মগেট রুটে বিকেলের আগেই গণপরিবহন বন্ধ হয়ে যায়। রাস্তায় শুধু রিকশা, সিএনজি চালিত অটোরিকশা, প্রাইভেটকার, মাইক্রোবাস ছাড়া কোনো গণপরিবহন ছিল না।

এদিকে বাসসহ গণপরিবহন বন্ধ থাকায় রিকশা ও সিএনজি চালিত অটোরিকশার স্বল্পতাও দেখা দিয়েছে। একটি সিএনজি দেখার সঙ্গে সঙ্গে ৭/৮ জন করে ছুটে যাচ্ছিলেন ভাড়া নিতে। দূরের রাস্তায় রিকশা নিয়ে যাওয়া সম্ভব না হওয়ায় সিএনজি পাওয়ার চেষ্টা করেও অনেকে ব্যর্থ হচ্ছিলেন।

আবার এ সুযোগে সিএনজি ও রিকশার ভাড়া বেড়ে গেছে। দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকার পর কোনো পরিবহন না পেয়ে অনেক মানুষকে পায়ে হেঁটেই গন্তব্যের দিকে রওনা হতে দেখা গেছে।    

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
এসকে/এএসআর

** পরিবহন ধর্মঘটে দুর্ভোগে নাকাল রাজধানীবাসী
** যাত্রীদের বাস থেকে নামিয়ে ধর্মঘট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।