ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বুধবার দায়িত্ব নিচ্ছেন সার্কের নতুন মহাসচিব আমজাদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
বুধবার দায়িত্ব নিচ্ছেন সার্কের নতুন মহাসচিব আমজাদ

ঢাকা: পাকিস্তানের কূটনীতিক আমজাদ হোসেন সিয়াল সার্কের নতুন মহাসচিব হিসেবে দায়িত্ব নিচ্ছেন বুধবার (০১ মার্চ)। তিনি বর্তমান মহাসচিব নেপালের অর্জন বাহাদুর থাপার স্থলাভিষিক্ত হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মহাসচিব পদে আমজাদ সিয়ালের মনোনয়নে চূড়ান্ত সম্মতি দিয়ে গত রোববার (২৬ ফেব্রুয়ারি) বর্তমান সভাপতি নেপালকে চিঠি দেয় বাংলাদেশ। এর আগে গত ২২ ফেব্রুয়ারি সম্মতি দিয়েছে ভারত।

এ দু’টি দেশ ছাড়া অন্য সকল সদস্য দেশই আমজাদ সিয়ালের বিষয়ে আগেই সম্মতি জানিয়ে দিয়েছে।  

গত বছরের ০৯ ও ১০ নভেম্বর ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে হওয়ার কথা ছিল। কিন্তু সে বছরেরই ২৮ সেপ্টেম্বর বিরাজমান পরিস্থিতির কারণে শীর্ষ সম্মেলন স্থগিতের ঘোষণা দেয় সার্কের সভাপতি নেপাল। এর আগে বাংলাদেশ, ভারত, ভুটান ও আফগানিস্তান এ সম্মেলন থেকে নিজেদের সরিয়ে নেয়। সার্কের নিয়ম অনুসারে একটি সদস্য দেশও সম্মেলনে আসতে অপারগ হলে সম্মেলন বাতিল হয়ে যায়।  

কাশ্মীরে ভারতীয় সেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলার জন্য পকিস্তানকে দায়ী করে এ সম্মেলন থেকে নিজেদের সরিয়ে নিয়েছিল নয়াদিল্লি। অন্যদিকে যুদ্ধাপরাধের বিচারের ইস্যুতে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অতিমাত্রায় নাক গলানোর প্রতিবাদে ঢাকাও ইসলামাবাদে যেতে রাজি হয়নি। এসব কিছুর মাঝেই মহাসচিব পদে মনোনয়নটিও আটকে ছিল বেশ কিছুদিন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
কেজেড/ এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।