ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর খুনিদের ফেরাতে কানাডা-যুক্তরাষ্ট্রে ল-ফার্ম নিয়োগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
বঙ্গবন্ধুর খুনিদের ফেরাতে কানাডা-যুক্তরাষ্ট্রে ল-ফার্ম নিয়োগ

জাতীয় সংসদ ভবন থেকে: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের দেশে ফিরিয়ে আনার কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এ লক্ষ্যে ২০১০ সালের ২৮ মার্চ আইন মন্ত্রণালয়কে সভাপতি করে একটি টাস্কফোর্স গঠণ করা হয়েছে বলেও জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ইতোমধ্যে এ এম রাশেদ চৌধুরীর এবং নুর চৌধুরীর অবস্থান চিহ্নিত করা হয়েছে। এই দুই আসামিকে ফেরত আনার প্রক্রিয়া তরান্বিত করতে যুক্তরাষ্ট্র ও কানাডায় ল-ফার্ম নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত বেগম রিফাত আমিনের এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে এসব কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, এই টাস্কফোর্স বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকারী বিদেশে পালাতক ৬ আসামি এএম রাশেদ চৌধুরী, এসএইচ এম বি নুর চৌধুরী, শরিফুল হক ডালিম, আব্দুর রশীদ, আব্দুল মাজেদ, খান মোসলেমউদ্দিন; এদের বিরুদ্ধে ইন্টারপোলে রেড নোটিশ জারি করা হয়েছে। ইন্টারপোলভুক্ত সদস্যভুক্ত সকল দেশের এনসিবিকে বিদেশে পলাতাক ৬ জন আসামি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পাঠানো হয়েছে।

মন্ত্রী আরও বলেন, আসামি এএম রাশেদ চৌধুরীর অবস্থান যুক্তরাষ্ট্রে এবং এসএইচ এম বি নুর চৌধুরীর অবস্থান কানাডায় বলে শনাক্ত করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার সঙ্গে বন্দিবিনিময় চুক্তি না থাকায় তাদের ফেরত আনতে বিলম্ব হচ্ছে। তবে, খুনিদের দেশে ফিরিয়ে আনা তরান্বিত করার লক্ষ্যে কানাডা ও যুক্তরাষ্ট্রে ল-ফার্ম নিয়োগের জন্য সংশ্লিষ্ট বাংলাদেশ দূতাবাসকে নির্দেশ দেওয়া হয়েছে। পলাতক অন্যান্য আসামিদের অবস্থান নিশ্চিতকরণের জন্য ইন্টারপোল সদস্যভু্ক্ত দেশসমূহের সাথে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ