ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পরিবহন ধর্মঘটে দুর্ভোগে নাকাল রাজধানীবাসী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
পরিবহন ধর্মঘটে দুর্ভোগে নাকাল রাজধানীবাসী পরিবহন ধর্মঘটে দুর্ভোগে নাকাল রাজধানীবাসী/ ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশব্যাপী ডাকা অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটে দুর্ভোগে নাকাল অবস্থা রাজধানীবাসীর। ধর্মঘটের প্রথম দিনে সকালের চিত্র ভিন্ন থাকলেও দুপুরের পর থেকে এমন অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হচ্ছে তাদের।

সড়ক দুর্ঘটনায় মিশুক মনির ও চলচ্চিত্রকার তারেক মাসুদসহ ৫ জন নিহতের মামলায় বাস চালক জামির হোসেনের যাবজ্জীবন এবং ট্রাক চালক মীর হোসেন মিরুর মৃত্যুদণ্ডের রায়ের প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ভোর থেকে অনির্দিষ্টকালের পরিবহন শ্রমিকদের ধর্মঘট চলছে।

সরেজমিন দেখা যায়, রাজধানীর অধিকাংশ এলাকায় কোনো ধরনের যানবাহন চলাচল করছে না।

ফলে অফিস শেষে ঘরমুখো মানুষকে ভোগান্তিতে নাকাল হতে হচ্ছে। দীর্ঘ সময় রাস্তায় অপেক্ষা করেও যানবাহন পাচ্ছেন না যাত্রীরা।

এদিকে মিরপুর-১০ নম্বর এলাকায় যানবাহন থেকে যাত্রীদের নামিয়ে দিয়ে ধর্মঘট করছেন পরিবহন শ্রমিকরা। মিরপুর-যাত্রাবাড়ী রুটে খাজাবাবা পরিবহন নামে একটি বাস থেকে যাত্রীদের নামিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। পরিবহন ধর্মঘটে দুর্ভোগে নাকাল রাজধানীবাসী/ ছবি: বাংলানিউজ

এছাড়া গুলিস্তান এলাকায় কোনো ধরনের যানবাহন ছাড়তে দেওয়া হচ্ছে না বলে জানা গেছে।

শ্যামলীতে অসুস্থ মেয়েকে ডাক্তার দেখাতে এসেছেন সম্রাট ভূঁইয়া। বাংলানিউজকে তিনি বলেন, অনেকক্ষণ ধরে দাঁড়িয়ে আছি। গাড়ি না পেয়ে সিএনজিতে যেতে চাইলাম, পুরান ঢাকা ৫০০ টাকা ভাড়া চায়, রিকশা বলছে এতো দূর যাবো না! অসুস্থ মেয়েকে নিয়ে কিভাবে যাবো! বড় বিপদে পড়েছি।
    
ঘণ্টার পর ঘণ্টা সংসদ ভবনের সামনের রাস্তায় দাঁড়িয়ে থাকা সোবাহান আলী  বিরক্ত সুরে বলছেন, হরতাল আবার ধর্মঘট, কোনটা চলছে বুঝতে পারছি না। তবে এই রোদে আর একটু দাঁড়িয়ে থাকলে আমি মাটিতে পরে যাবো!

অন্যদিকে রাজধানীর কিছু জায়গায় যেমন গাবতলী, যাত্রাবাড়ীসহ বিভিন্ন স্থানে যান চলাচালে বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মহাখালী বাস টার্মিনালের এক শ্রমিক নেতা বাংলানিউজকে বলেন, পরিবহন ধর্মঘটের বিষয়ে আমরা কাউকে উৎসাহ দিচ্ছি না, চালকরা স্বতঃস্ফূর্তভাবেই এ ধর্মঘটে অংশ নিচ্ছেন। পরিবহন ধর্মঘটে দুর্ভোগে নাকাল রাজধানীবাসী/ ছবি: বাংলানিউজ

ভুক্তভোগী যাত্রীরা বলছেন, সকালে বামদলগুলোর হরতালেও বাস চলাচল করেছে। কিন্তু দুপুরের পর ধর্মঘটের নামে পরিবহন শ্রমিকরা যাত্রীদের বাস থেকে নামিয়ে দিচ্ছেন। ফলে ভোগান্তির মুখে পড়েছেন রাজধানীবাসী।

গণপরিবহন সংকটের কারণে মিরপুর, ফার্মগেট, কারওয়ান বাজার এলাকায় হাজার হাজার মানুষকে বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। দু’একটি লেগুনা ছাড়া আর কোনো যান চলাচল করছে না।

এদিকে যানবাহন সংকটে ভোগান্তিতে পড়া রাজধানীবাসীকে বিকল্প হিসেবে রিকশা বেছে নিতে হচ্ছে। এতে সুযোগ বুঝে যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

** যাত্রীদের বাস থেকে নামিয়ে ধর্মঘট

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
এসটি/আরআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।