ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১১ ঘণ্টা পর চোরাবালি থেকে ‘আকবর বাহাদুর’ উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
১১ ঘণ্টা পর চোরাবালি থেকে ‘আকবর বাহাদুর’ উদ্ধার ১১ ঘণ্টা পর চোরাবালি থেকে ‘আকবর বাহাদুর’ উদ্ধার

রাজবাড়ী: রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার উজানচর নতুনপাড়া এলাকার মরা পদ্মা নদী থেকে প্রায় ১১ ঘণ্টা পর চোরাবালি থেকে হাতি আকবর বাহাদুরকে উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে হাতিটিকে উদ্ধার করা হয়।

এর আগে সকাল ৮টার দিকে আকবর বাহাদুরকে নদীতে গোসল কর‍াতে নামালে চোরাবালুতে আটকে যায়।


    
হাতির দুই মাহুত মো. শান্ত মোল্লা ও বাবু খান বাংলানিউজকে জানান, ২৫ বছর বয়সী হাতি ‘আকবর বাহাদুর’ দ্যা নিউ কমলা সার্কাস নামে একটি সার্কাস দলে খেলা দেখায়। গত কয়েকদিন ধরে সার্কাস দলটি ফরিদপুরের টেকের হাট এলাকায় খেলা দেখাচ্ছে। সার্কাসের প্রদর্শণী না থাকায় হাতির খোরাক জোগাতে রোববার (২৬ ফেব্রুয়ারি) রাতে তারা হাতিটিকে নিয়ে গোয়ালন্দে আসেন।

সোমবার সকালে তারা দু’জন হাতিটিকে উজানচর নতুন পাড়ায় মরা পদ্মা নদীর অল্প পানিতে গোসল করাতে নামান। কিন্তু পানিতে নামার পরই হাতির দুই পাঁ চোরাবালুতে আটকে যায়। এসময় তারা কিছুক্ষণ হাতিটিকে উদ্ধারের চেষ্টা করে ব্যর্থ হন। পরে স্থানীয়দের সহযোগিতায় সারাদিন প্লাস্টিকের পাইপ ও বাঁশ দিয়ে হাতিটির পায়ের নিচ থেকে বালি সরিয়ে উদ্ধারের চেষ্টা করেও ব্যর্থ হন।

তারা আরও জানান, বিষয়টি গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানো হলে তিনি রাজবাড়ীর জেলা প্রশাসককে জানান। পরে জেলা প্রশাসক রাজবাড়ী ফায়ার সার্ভিসের কর্মীদেরকে নির্দেশ দিলে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে হাতিটিকে উদ্ধার করে।

রাজবাড়ী ফায়ার সার্ভিস স্টেশনের ওয়্যার হাউজ ইন্সপেক্টর মাজহারুল ইসলাম বাংলানিউজকে জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঘটনাস্থলে গিয়ে হাতিটিকে উদ্ধারের কাজ শুরু করে। প্রায় এক ঘণ্টা চেষ্টার পর সাড়ে ৭টার দিকে হাতিটিকে উদ্ধার করা সম্ভব হয়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বরুন কুমার দত্ত বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
এজি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।