ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফাগুন দোলায় লিচুর মুকুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
ফাগুন দোলায় লিচুর মুকুল দিনাজপুরে গাছ ভরা লিচুর মুকুল। ছবি: মাহিদুল ইসলাম রিপন

দিনাজপুর: থোকায় থোকায় লিচুর মুকুল দুলছে ফালগুনের মাতাল হাওয়ায়। সবুজ পাতার ফাঁকে হলদেটে মুকুল গুচ্ছ যেনো হাসছে। সেই হাসিতে মাতাল হয়ে মৌমাছিগুলো উড়ছে তো উড়ছেই। বাগানের সুনসান নীরবতা চিরে একটানা গান শোনাচ্ছে ঝিঁ ঝিঁ পোকা।

স্বপ্নে বিভোর লিচু চাষী ব্যস্ত বাগানের পরিচর্যায়। আগেই কিনে রাখা বাগান দেখে যাচ্ছেন মৌসুমী ফল ব্যবসায়ীরা।

শিলা বৃষ্টি বা কালবৈশাখীর মতো প্রাকৃতিক দুর্যোগের খাঁড়ায় না পড়লে দিনাজপুরে এবার লিচু উৎপাদনে রেকর্ড হবে বলে মনে করছেন কৃষি সংশ্লিষ্টরা।

দিনাজপুরে বোম্বাই, মাদ্রাজি, বেদানা, চায়না ত্রি, চায়না ফোর জাতের লিচু চাষ হয়ে থাকে। সদর উপজেলার মাসিমপুরে চাষ হয় এক ধরনের সুগন্ধি বেদানা লিচু। সুস্বাদু ও রসালো হওয়ায় বিশ্বজুড়েই কদর পায় এসব প্রজাতির লিচু। তাই জেলা ও দেশের চাহিদা মিটিয়েও রপ্তানি হয় পৃথিবীর বিভিন্ন দেশে। দিনাজপুরে গাছে গাছে লিচুর মুকুল।  ছবি: মাহিদুল ইসলাম রিপন

লিচুর চাষ দেখতে সরেজমিনে মাসিমপুর গিয়ে কথা হয় এলাকার লিচু চাষী সারোয়ার আহমেদের সঙ্গে। বাংলানিউজকে তিনি বলেন, এবার গাছে প্রচুর মুকুল এসেছে। ভালো ফলন পেতে নিয়মিত গাছের পরিচর্যা করছি। মুকুল আসার আগ থেকে ফল আসা পর্যন্ত প্রায় তিন মাস সঠিক পরিচর্যা খুবই জরুরি।

প্রাকৃতিক দুর্যোগ না হলে অনান্য বছরের তুলনায় এবার রেকর্ড পরিমাণে লিচু উৎপাদন হবে বলে আশা করছেন এই লিচু চাষি। আগের বছরগুলোর মতো, এবারও প্রতি বছর দুই বিঘা জমিতে লিচু চাষ করেছেন তিনি।    দিনাজপুরে গাছ ভর্তি আমের মুকুল।  ছবি: মাহিদুল ইসলাম রিপন

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. গোলাম মোস্তফা বাংলানিউজকে বলেন, চলতি মৌসুমে ৪ হাজার ১৮০ হেক্টর জমিতে লিচু চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারে রেকর্ড পরিমাণে লিচু উৎপাদনের সম্ভাবনা আছে।

ঢাকা থেকে আসা মৌসুমী ফল ব্যবসায়ী সামসুল আলম বাংলানিউজকে বলেন, আমরা কিছু বাগান আগেই কিনে রাখি। ফলনের পর বাইরে থেকেও লিচু কিনি। এবার ব্যাপক হারে মুকুল ধরায় অনান্য বছরের তুলনায় বেশী লাভ হবে বলে আশা করছি।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
জেডএম/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।