ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এলপি গ্যাস জনপ্রিয়তায় দরকার সচেতনতা  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
এলপি গ্যাস জনপ্রিয়তায় দরকার সচেতনতা   চতুর্থ এশিয়ান এলপিজি সামিট-ছবি-জি এম মুজিবুর

ঢাকা: বাসা-বাড়িতে এলপিজি (লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস) বা এলপি গ্যাস জনপ্রিয় করতে এর নিরাপত্তা সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে বলে জানিয়েছেন বসুন্ধরা এলপি গ্যাস এবং সুন্দরবন ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেডের মার্কেটিং বিভাগের প্রধান এম এম জসীম উদ্দিন।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত চতুর্থ এশিয়ান এলপিজি সামিটের দ্বিতীয় দিনের সেমিনারে তিনি এ কথা বলেন।

জসীম উদ্দিন বলেন, আমাদের কাছে গ্রাহকেরা প্রথমেই জানতে চান এলপিজি সিলিন্ডার নিরাপদ কিনা।

আমরা যদি প্রাকৃতিক গ্যাসের চাহিদা কমিয়ে এলপিজিকে জনপ্রিয় করতে চাই, তাহলে সবার আগে নিরাপত্তার বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে। আমাদের গ্রাহকদের বোঝাতে হবে এলপিজি সিলিন্ডার সঠিকভাবে ব্যবহার করলে কোনো ধরনের ঝুঁকি নেই।  

তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে প্রতি মাসে সাড়ে ৩ লাখ এলপিজি সিলিন্ডারের চাহিদা রয়েছে। কিন্তু আমরা দেশে মাত্র ১ লাখ সিলিন্ডার উৎপাদন করতে পারছি, বাকি সিলিন্ডার আমদানি করতে হচ্ছে। আমদানি করা এসব সিলিন্ডারের মান নির্ণয়ে আমাদের দেশে কোনো পরীক্ষাগার নেই। এজন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে পরীক্ষাগার তৈরি করতে হবে।

এলপিজি সিলিন্ডারের সঠিক দাম নির্ধারণে সরকারকে এগিয়ে আসতে হবে উল্লেখ করে জসীম বলেন, বাংলাদেশে সঠিকভাবে এলপি গ্যাসের ব্যবসা সম্প্রসারণ করতে হলে সরকারকে এর মূল্য নির্ধারণ করতে হবে। কিন্তু এখনই কোনো ভ্যাট বসানো যাবে না। বেশি দামে সিলিন্ডার কিনলে ক্রেতারা এলপিজি সিলিন্ডার ব্যবহারে নিরুৎসাহিত হবে।

আন্তর্জাতিক এলপিজি অ্যাসোসিয়েশন, অল ইভেন্ট গ্রুপ-সিঙ্গাপুর ও বাংলাদেশের গ্লোবাল ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড এই সামিট সম্মেলনের আয়োজন করেছে।

এতে বসুন্ধরাসহ দেশি-বিদেশি ৬৩টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। যারা মূলত এলপি গ্যাস সিলিন্ডার বাজারজাত, সিলিন্ডার ও অন্যান্য খুচরা যন্ত্রাংশের উৎপাদক হিসেবে কাজ করছে।  

সেমিনারে আরও উপস্থিত ছিলেন- ওমেরা পেট্রোলিয়াম লিমিটেডের এজিএম তানজিন চৌধুরী, টোটাল গ্যাস বাংলাদেশের জেনারেল ম্যানেজার মুজিবর রহমান ও লাফস গ্যাসের সিইও মো.সাইদুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭ 
এমএ/আরআর/টিআই 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।