ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

এসএমএসের মাধ্যমে গৃহপালিত পশুর স্বাস্থ্যসেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
এসএমএসের মাধ্যমে গৃহপালিত পশুর স্বাস্থ্যসেবা এসএমএসের মাধ্যমে গৃহপালিত পশুর স্বাস্থ্যসেবা-ছবি: বাংলানিউজ

ফেনী: ক্রমেই দেশ উন্নতির দিকে যাচ্ছে, বিকশিত হচ্ছে তথ্য প্রযুক্তি। সেবা পৌঁছে যাচ্ছে মানুষের দোরগোড়ায়। শুধু মানুষ নয়- বর্তমানে বিনামূল্যে এসএমএস করলেই মিলবে গৃহপালিত পশুসহ সব ধরনের প্রাণীর স্বাস্থ্য সেবাও।

রোববার (২৬ ফেব্রুয়ারি) প্রাণিসম্পদ সপ্তাহ ২০১৭ উপলক্ষে ফেনীতে আয়োজিত মেলায় এ তথ্য জানান জেলা প্রাণিসম্পদ বিষয়ক কর্মকর্তা আবু আল মানসুর।

তিনি কৃষক ও খামার মালিকদের জানান, তাদের গৃহপালিত কিংবা খামারের প্রাণীটির যদি কোনো স্বাস্থ্য সমস্যা হয়, তাহলে তাদের আর সমস্যা সমাধানের জন্য উপজেলা কিংবা জেলা প্রাণিসম্পদ অফিসে যেতে হবে না।


 
১৬৩৫৮ নম্বরে এসএমএস দিলেই ফিরতি এসএমএসে আসবে সমাধান। আর যদি তাৎক্ষণিক সমাধান না দেওয়া যায় তবে পৌঁছে যাবে নিকটস্থ প্রাণিসম্পদ কর্মকর্তার মোবাইল নম্বর। তার সঙ্গে কথা বলেই পাওয়া যাবে স্বাস্থ্যসেবা।

তিনি আরো জানান, প্রাণীর স্বাস্থ্য ও খামারে সফল হওয়ার জন্য রয়েছে ফিড মাস্টার এবং লাইভস্টক ডেইরি নামে দু’টি মোবাইল অ্যাপস। এসব অ্যাপসে প্রবেশ করলেই পাওয়া যাবে লালন-পালন, কৃত্রিম প্রজনন, বিভিন্ন প্রযুক্তি, সরকারি টিকা সমূহ উদ্ভাবক পরিচিতিসহ নানা তথ্য।

ফেনীর একাডেমি রোডের প্রাণিসম্পদ অধিদপ্তরের কার্যালয়ের সামনে এ মেলার আয়োজন করা হয়। মেলায় প্রাণিসম্পদ বিষয়ক খামারি এবং উদ্যোক্তারা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।