ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শাহজালালে মাইক্রোওভেনে সাড়ে ৩ কেজি স্বর্ণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
শাহজালালে মাইক্রোওভেনে সাড়ে ৩ কেজি স্বর্ণ মাইক্রোওভেনের ট্রান্সফরমারে লুকায়িত স্বর্ণ জব্দ

ঢাকা: ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মাইক্রোওভেনের ট্রান্সফরমার তল্লাশি করে সাড়ে ৩ কেজি স্বর্ণ জব্দ করেছে শুল্ক গোয়েন্দা অধিদফতর। এ স্বর্ণের বাজারমূল্য প্রায় পৌনে দুই কোটি টাকা। মাইক্রোওভেন নিয়ে আসা বেলাল হোসেন নামে এক যাত্রীকেও এ সময় আটক করা হয়েছে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলানিউজকে বিষয়টি জানিয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক মঈনুল খান। আটক বেলালের বাড়ি ফেনী জেলায়।

মঈনুল খান বাংলানিউজকে জানান, ওই যাত্রী মাইক্রোওভেনের ট্রান্সফরমারে করে স্বর্ণ আনছেন এমন তথ্য ছিল শুল্ক গোয়েন্দা তদন্ত টিমের কাছে। ওই যাত্রী ওমানের মাস্কট থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে সকাল সাড়ে ১০টায় শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন। গোয়েন্দা সদস্যরা ওই যাত্রীকে নজরদারিতে রাখেন। কাস্টমস হলের গ্রিন চ্যানেল অতিক্রম করে চলে যাওয়ার সময় তাকে পাকড়াও করে জিজ্ঞাসাবাদ করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক আরও জানান, তার গতিবিধিতে অস্বাভাবিক হওয়ায় শুল্ক গোয়েন্দাদের সন্দেহ আরও ঘণীভূত হয়। কিন্তু তিনি কোনোভাবেই স্বর্ণ থাকার কথা স্বীকার করছিলেন না। ব্যাপক জিজ্ঞাসবাদের এক পর্যায়ে তার সঙ্গে আনা মাইক্রোওভেন খুলে ভেতরে অভিনব কায়দায় লুকানো ট্রান্সফরমার ভেঙে ইংরেজি বর্ণ ‘ই’ আকৃতির ৬৫টি সিলভার রঙের পাত পাওয়া যায়। এগুলো ঘষে স্বর্ণের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়।

পরে উত্তরার রাজলক্ষ্মী রাজমনি জুয়েলার্সের লোকজন প্রাথমিকভাবে পরীক্ষা করে পাতগুলো স্বর্ণের বলে নিশ্চিত করে।

জানা যায়, জব্দ স্বর্ণে পারদ ও সিলভার দিয়ে প্রলেপ দেওয়া ছিল। এই কারণে স্ক্যানিং মেশিনে স্বর্ণের অস্তিত্ব বোঝা যায়নি। পরে ট্রান্সফর্মার ভেঙে স্বর্ণের পাতগুলো জব্দ করা হয়। এ স্বর্ণের নিট ওজন প্রায় সাড়ে ৩ কেজি। যার বাজার মূল্য প্রায় ১ কোটি ৭০ লাখ টাকা।

এছাড়া বেলাল হোসেন আটক করা হয়েছে। জব্দ হওয়া স্বর্ণের বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও মঈনুল খান।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
এসজে/জিপি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।