ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্বাচনে না এলে নিশ্চিহ্ন হয়ে যাবে বিএনপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
নির্বাচনে না এলে নিশ্চিহ্ন হয়ে যাবে বিএনপি

জাতীয় সংসদ ভবন থেকে: আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নাকে খত দিয়ে নির্বাচনে আসবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম। তিনি বলেছেন, নির্বাচনে না এলে বিএনপির শুধু নিবন্ধনই বাতিল নয়, মুসলিম লীগের মতো নিশ্চিহ্ন হয়ে যাবে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

শেখ সেলিম বলেন, ‘জনবিচ্ছিন্ন বিএনপি নেত্রী খালেদা জিয়া আগামী নির্বাচন নিয়ে নতুন তত্ত্ব আবিস্কার করেছেন। তিনি নির্বাচনের সময় সংবিধানবিরোধী সহায়ক সরকার চান। আগামী নির্বাচন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই অনুষ্ঠিত হবে। সেই নির্বাচনে বিএনপি নাকে খত দিয়েই অংশগ্রহণ করবে। নির্বাচনে না এলে বিএনপির শুধু নিবন্ধনই বাতিল নয়, মুসলিম লীগের মতো নিশ্চিহ্ন হয়ে যাবে। আন্দোলনের নামে ফের যদি বিএনপি মানুষকে হত্যার চেষ্টা করে, তবে জনগণের গণপিটুনি খেয়ে তারা পাকিস্তানেও পালানোর পথ খুঁজে পাবে না’।

তিনি বলেন, ‘বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থেকে দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিল। দেশে সন্ত্রাস-জঙ্গিবাদের অভয়ারণ্যে পরিণত করে। হাওয়া ভবনে জঙ্গি মুফতি হান্নানের সঙ্গে তারেক জিয়া বৈঠক করে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাকে হত্যা করতে ২১ আগস্ট গ্রেনেড হামলা চালান। বাংলা ভাই, শায়খ আবদুর রহমানও বিএনপির সৃষ্টি। পাকিস্তানের নীলনকশা বাস্তবায়নে বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিলেন খালেদা জিয়া। কিন্তু শেখ হাসিনা কঠোর হস্তে জঙ্গি-সন্ত্রাস দমন করে দেশকে আবারও উন্নয়ন ও অগ্রগতির মহাসড়কে নিয়ে এসেছেন’।

‘দেশ অন্ধকার থেকে আলোর পথে যাত্রা শুরু করেছে। দেশের এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শেখ হাসিনার নেতৃত্বের কোনো বিকল্প নেই’।
নতুন ইসি গঠন নিয়ে বিএনপি নেতাদের সমালোচনা প্রসঙ্গে শেখ সেলিম বলেন, ‘নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপি দেশবাসীকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। তারা আজিজ-সাদেক মার্কা নির্বাচন কমিশন করেছিল। আজিজ ৩০ লাখ ভুয়া ভোটার করেছিলেন, আর সাদেক ১৫ ফেব্রুয়ারি প্রহসনের নির্বাচন করেছিলেন। এখন খালেদা জিয়া নতুন তত্ত্ব আবিস্কার করেছেন। গ্রহণযোগ্য এবং সহায়ক সরকার চান। এ নামের কোনো সরকার সংবিধানে নেই। কিন্তু সংবিধানে স্পষ্ট উল্লেখ রয়েছে- অনির্বাচিত সরকারের অধীনে কোনো নির্বাচন নয়, শেখ হাসিনার অধীনেই আগামী নির্বাচন হবে’।
একই সঙ্গে এদেশে আজিজ মার্কা, সাদেক মার্কা নির্বাচন আর হবে না বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ‘জনবিচ্ছিন্ন হয়ে খালেদা জিয়া এখন আবোল-তাবোল বকছেন। বিএনপি নাকে খত দিয়েই আগামী নির্বাচনে আসবে। হুমকি-ধামকি দিয়ে লাভ হবে না। কেউ না এলে নির্বাচন বসে থাকবে না, যথাসময়েই নির্বাচন হবে। কেউ নির্বাচনে এলো কি, এলো না- সেটা নিয়ে আমাদের কি? নির্বাচন কি তাদের জন্য বসে থাকবে নাকি? নির্বাচন হবেই’।  

শেখ সেলিম বলেন, ‘পদ্মাসেতু নিয়ে ষড়যন্ত্রে খালেদা জিয়া, ড. মূহাম্মদ ইউনূসসহ কিছু সুশীল জড়িত ছিলেন। এ ষড়যন্ত্রের কারণে ব্যাপক ক্ষতি হয়েছে। এ ক্ষতিপূরণ বিশ্বব্যাংককেই দিতে হবে। আর ষড়যন্ত্রকারীদের অবশ্যই বিচার করতে হবে’।

আগামী নির্বাচনের আগে বিএনপির সংলাপ প্রস্তাব প্রসঙ্গে তিনি বলেন, ‘বিএনপির সঙ্গে কিসের আলোচনা? যারা শত শত মানুষকে পুড়িয়ে হত্যা করেছে, ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তাদের সঙ্গে কোনো আলোচনা হতে পারে না। বিএনপি সন্ত্রাসী ও জঙ্গি সংগঠন। সন্ত্রাসী ও জঙ্গি সংগঠনের সঙ্গে কেউ আলোচনা করে না। আর বিএনপি যে সন্ত্রাসী দল, তা আন্তর্জাতিক আদালতেই প্রমাণিত হয়েছে। কানাডার আদালত বলেছেন, বিএনপি সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত ছিল, আছে ও ভবিষ্যতেও থাকবে। এই সন্ত্রাসী দলকে আন্তর্জাতিকভাবে প্রত্যাখ্যান করেছে। দেশের মানুষকেও বলবো, আপনারাও প্রত্যাখ্যান করুন’।

‘বাংলাদেশের মানুষও প্রত্যাখ্যান করেছেন এবং করবেন। আন্দোলনের নামে বিএনপি যদি আবারও মানুষ হত্যার চেষ্টা করে, তবে জনগণের গণপিটুনিতে তারা পাকিস্তানে পালিয়ে যাওয়ারও সুযোগ পাবে না’।

খালেদা জিয়ার দুর্নীতি মামলা প্রসঙ্গে শেখ সেলিম বলেন, ‘তিনি অসুস্থতার কথা বলে ৫০ বার হাজিরা দেননি। তিনি মনে করেছেন, বিচার ব্যবস্থা বিলম্বিত করলেই পার পাবেন। তা হবে না, এদেশের মাটিতে তার বিচার হবেই’।
 
বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
এসএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।