ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‍টেকসই উন্নয়নের প্রতিবন্ধকতা সাইবার অপরাধ ও সন্ত্রাসবাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
‍টেকসই উন্নয়নের প্রতিবন্ধকতা সাইবার অপরাধ ও সন্ত্রাসবাদ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু- ছবি- দিপু মালাকার

ঢাকা: টেকসই উন্নয়নের পথে বর্তমান সময়ে সন্ত্রাসবাদ ও সাইবার অপরাধ বড় প্রতিবন্ধকতা বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

রোববার (২৬ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ‘সন্ত্রাসবাদ ও সাইবার অপরাধ’ শীর্ষক কর্মশালায় তিনি এ মন্তব্য  করেন।

ইনু বলেন, বাংলাদেশসহ সারাবিশ্বে অালোচিত বিষয় হচ্ছে সাইবার অপরাধ।

মানব সভ্যতাকে টিকিয়ে রাখতে টেকসই উন্নয়ন জরুরি। সবুজ উন্নয়ন, উন্নয়ন কর্মকাণ্ডে জনগণকে সম্পৃক্ত করা, ডিজিটাল উন্নয়নই হচ্ছে টেকসই উন্নয়ন। সমাজে টেকসই উন্নয়ন চিহ্নিত করতে হলে সাইবার অপরাধ ও সন্ত্রাসীদের প্রতিরোধ করতে হবে।

তিনি বলেন, সাইবার অপরাধ ও সন্ত্রাসীর মাধ্যমে সমাজ আক্রান্ত হলে সমাজ অস্থিতিশীল হয়ে পড়বে। ফলে টেকসই উন্নয়ন সম্ভব নয়। বর্তমানে সাইবার জগতে সবার অবাধ বিচরণ। এ সুযোগে প্রতিনিয়ত সাইবার অপরাধীদের মাধ্যমে সাইবার জগত আক্রান্ত হচ্ছে। এর ফলে সমাজ আক্রান্ত হচ্ছে। সন্ত্রাসবাদ ও সাইবার অপরাধীদের ধ্বংস করতে পারলে সমাজ নিরাপদ হবে। নিরাপদ সমাজের মানুষ টেকসই উন্নয়নের দিকে এগিয়ে যাবে।

ইনু  বলেন, সন্ত্রাসবাদ আগেও ছিলো। তবে এখন যুক্ত হয়েছে ধর্মীয় সন্ত্রাসবাদ। ধর্মী‍য় সন্ত্রাসীরা মানবাধিকার, উন্নয়ন, গণতন্ত্র ও ইসলামবিরোধী। এ সন্ত্রাসীরা সমাজে থাকলে সমাজ, ইতিহাস, মানবতা হুমকির মুখ পড়বে। ধর্মীয় সন্ত্রাসীরা সাইবার জগত ব্যবহার করে সন্ত্রাস ছড়াতে চাইছে।

এজন্য সাইবার অপরাধ দমন আইন দ্রুত তৈরি করা উচিত বলে মনে করেন তথ্যমন্ত্রী।

গ্লোবাল সিটিজেন ফোরাম অন সাসটেনেবল ডেভলপমেন্ট গোলসের আহ্বায়ক কাজী খলিকুজ্জামানের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ম. হামিদসহ ফোরামের সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
এমসি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।