ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ জেল নতুন পথে ধাবিত হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
বাংলাদেশ জেল নতুন পথে ধাবিত হচ্ছে

গাজীপুর: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, এক সময় কারাগার শুধু সাজা কার্যকরের স্থান হিসেবেই পরিণত হতো। সময়ের পরিক্রমায় বাংলাদেশ জেল তার পূর্বতন ধ্যান-ধারণা থেকে বেরিয়ে নতুন পথে ধাবিত হচ্ছে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে গাজীপুরের কাশিমপুর কারাগারে কারা সপ্তাহ ২০১৭-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আজ বাংলাদেশে কারাবন্দিদের সংশোধন করে সমাজে পুনর্বাসন করার চেতনা ধারণ করে কারা সপ্তাহ উদযাপন করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছায় কারাবন্দিদের মোবাইল/টেলিফোনে পরিবারের সাথে কথা বলার দ্বার উন্মোচিত হচ্ছে। কারা প্রশাসন র‌্যাবের সহযোগিতায় বন্দিদের ডাটাবেজ তৈরি করছে, একে আইন-শৃঙ্খলা ব্যবস্থা আরো একধাপ এগিয়ে যাবে।

কামাল আরও বলেন, কারা বিভাগের জন্য নতুন করে ৩ হাজার ১০৭ জন জনবলের সরকারি আদেশ জারি করা হয়েছে। আশা করি, শিগগিরই এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে। সরকারি অন্যান্য পেশাকধারী সংস্থার সাথে মর্যাদার/ পদোন্নতির সামঞ্জস্য খতিয়ে দেখে গ্রেড উন্নতীকরণের বিষয়টি সরকারের বিবেচনাধীন রয়েছে।

তিনি বলেন, কারা কর্মকর্তাদের সর্বাত্মক প্রচেষ্টায় কারা বিভাগ দিন দিন সরকারের নজর কাড়ছে এবং এ ধারা অব্যাহত থাকলে কারা বিভাগ একদিন বিশ্বের দরবারে মর্যাদার আসনে অধিষ্ঠিত হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল কাশিমপুর কারাগারে এসে পৌঁছালে কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন তাকে স্বাগত জানান। মন্ত্রী এ সময় কারা সপ্তাহ উপলক্ষ্যে কারা নিরাপত্তারক্ষীদের মনোজ্ঞ মার্চপাস্ট উপভোগ করেন এবং বেলুন উড়িয়ে কারা সপ্তাহ উদ্বোধন করেন।

এ সময় বিভিন্ন সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
আরএস/এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।