ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আমিষের চাহিদা পূরণে পোল্ট্রি শিল্পে প্রয়োজন প্রযুক্তির ব্যবহার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
আমিষের চাহিদা পূরণে পোল্ট্রি শিল্পে প্রয়োজন প্রযুক্তির ব্যবহার দশম আন্তর্জাতিক পোল্ট্রি শো সেমিনার উপলক্ষে ৠালি-ছবি-দিপু মালাকার

ঢাকা:  ডিম ও মুরগির মাংসের মাধ্যমে অামিষের চাহিদা পূরণ করতে হলে পোল্ট্রি শিল্পে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার কাজে লাগাতে হবে বলে জানিয়েছেন ওয়ার্ল্ড'স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শামসুল আরেফিন খালেদ।

তিনি বলেন, মধ্যম অায়ের দেশ কিংবা উন্নত দেশ হওয়ার স্বপ্নপূরণে প্রয়োজন মেধাবী জাতি। আর এজন্য প্রয়োজন পর্যাপ্ত পুষ্টি ও প্রাণিজ আমিষ।

সর্বস্তরের মানুষের মধ্যে সাশ্রয়ী মূল্যে আমিষের যোগান দিতে পারে একমাত্র পোল্ট্রি শিল্প।

রোববার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবে দশম আন্তর্জাতিক পোল্ট্রি শো সেমিনার উপলক্ষে ‘মিট দ্য প্রেস’-এ এসব কথা বলেন তিনি।

শামসুল আরেফিন বলেন, পোল্ট্রি শিল্প কম সময়ে, কম খরচে ও অল্প জমি ব্যবহার করে গড়ে তোলা যায়। এ শিল্প সাশ্রয়ী মূল্যে অধিক আমিষ ও পুষ্টি যোগান দিতে পারে।

পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশনের সভাপতি বলেন, দেশের মানুষ যে পরিমাণ প্রোটিন গ্রহণ করে তার বেশিরভাগ আসে শস্য থেকে-যা আসা দরকার প্রাণিজ থেকে। এর যোগান বাড়ানোর জন্য  বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহারের দক্ষতা বাড়াতে হবে। যদিও পোল্ট্রি শিল্পের সঙ্গে জড়িত দেশীয় উদ্যোক্তারা চেষ্টা করছেন।

সংগঠনের সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম বলেন, ‘পোল্ট্রি ফর বেটার টুমরো'- শ্লোগানকে সামনে রেখে আগামী ২-৪ মার্চ ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) পোল্ট্রি শো ও সেমিনার হতে যাচ্ছে। এতে দেশি-বিদেশি ১৯৫টি পোল্ট্রি সংশ্লিষ্ট কোম্পানি তাদের পণ্য ও প্রযুক্তি নিয়ে হাজির হবেন। মেলায় ৪৯০টি স্টল থাকবে। ২০টি দেশের প্রতিনিধি পোল্ট্রি শো-তে অংশ নেবেন।
এছাড়া সেমিনারে অংশ নিতে মানিক মিয়া এভিনিউ থেকে খামারবাড়ি হয়ে আইসিসিবি পযর্ন্ত ফ্রি শাটল বাস থাকছে। সংবাদকর্মীদের নেওয়ার জন্য ডিআরইউ ও প্রেসক্লাব থেকে বাসের ব্যবস্থা থাকবে।

সেমিনারে পোল্ট্রি শিল্প সম্ভবনা ও বিজ্ঞান-প্রযুক্তি ব্যবহার নিয়ে উন্মুক্ত অালোচনা হবে জানান তিনি।

মিট দ্য প্রেসে সংগঠনের সহ সভাপতি ডা. আব্দুস সবুরসহ পোল্ট্রি শিল্প সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৫০  ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
এমসি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।