ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিরাপদ খাদ্য অধিকার নিশ্চিত করবে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
নিরাপদ খাদ্য অধিকার নিশ্চিত করবে সরকার খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম

কেরানীগঞ্জ (ঢাকা): খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রমে দেশ এখন উন্নয়নের মহাসড়কে। তিনি সবসময় নিরাপদ খাদ্য উৎপাদনের মাধ্যমে পুষ্টি নিশ্চিত করে মেধাবী জাতি গঠনের তাগিদ দিয়ে থাকেন।

এজন্য জনগণের নিরাপদ খাদ্য অধিকার নিশ্চিত করবে সরকার। শুধু ভাত খেলেই হবে না, ভাতের সঙ্গে পুষ্টিকর খাবার খেতে হবে, যোগ করেন মন্ত্রী।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে ‘নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি-সুস্থ সবল মেধাবী জাতি’-প্রতিপাদ্য নিয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের অন্যতম আকর্ষণ প্রজেনি প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কেরানীগঞ্জ মডেল থানাধীন শাক্তা মডেল স্কুল মাঠে এ প্রজেনি প্রদর্শনীর আয়োজন করা হয়।

মন্ত্রী এসময় বলেন, পদ্মাসেতু নিয়ে যেসব মিথ্যে অভিযোগ দেয়া হয়েছে, সেগুলো আজ মিথ্যা প্রমাণিত হয়েছে। যে বিশ্বব্যাংক পদ্মাসেতু থেকে অর্থ ফিরিয়ে নিয়েছিল, সে বিশ্বব্যাংক এখন বাংলাদেশে অর্থ বিনিয়োগ করার জন্য উদগ্রীব। ১৯৭১ এর মুক্তিযুদ্ধের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অস্ট্রেলিয়া থেকে ১৭৩টি গাভী এনে প্রজেনি চিন্তাধারা চালু করেন। কিন্তু পরে বিভিন্ন সরকার ক্ষমতায় এসে এ বিষয়ে নতুন কোনো উদ্যোগ নেয়নি। বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ং সম্পূর্ণ, উত্তরবঙ্গে এখন খাদ্য খাটতি নেই। আমরা বিদেশে খাদ্য রপ্তানির যোগ্যতা অর্জন করেছি।

২০০৮ সালে যেখানে দুধের উৎপাদন ছিল ২২ লাখ মেট্রিক টন, সেখানে ২০১৬ সালে উৎপাদন হয়েছে ৭২ লাখ মেট্রিক টন। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে রূপান্তরিত হবে। সেই টার্গেট নিয়েই আমরা বিভিন্ন পদক্ষেপ হাতে নিচ্ছি, যোগ করেন মন্ত্রী।

এসময় আরো বক্তব্য রাখেন- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কাজী ওয়াছি উদ্দিন, কেরানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন আহমেদ, সহকারী কমিশনার (ভূমি) কেরানীগঞ্জ সার্কেল পারভেজুর রহমান জুমন ও সহকারী কমিশনার (ভূমি) দক্ষিণ কেরানীগঞ্জ সার্কেল শিউলি রহমান তিন্নী প্রমুখ।

প্রজেনি প্রদর্শনীতে ১৪৩টি স্টলে বিভিন্ন খামারি ১৭২টি উন্নত জাতের গাভী প্রদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
এনটি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।