ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

পরিবহনে আরেক দফা ভাড়া নৈরাজ্যের শঙ্কা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
পরিবহনে আরেক দফা ভাড়া নৈরাজ্যের শঙ্কা ভাড়া আদায় করছেন এক কন্ডাক্টর/ছবি: বাংলানিউজ

ঢাকা: গ্যাসের দাম বৃদ্ধিতে গণপরিবহনে আরেক দফা ভাড়া নৈরাজ্যের আশঙ্কা করছেন যাত্রী সাধারণ ও সংশ্লিষ্টরা। দফায় দফায় পরিবহনে গ্যাসের দাম বৃদ্ধি নৈরাজ্যকে উস্কে দেয়। এ ক্ষেত্রে দাম একবারে বাড়িয়ে সঠিক ভাড়া নির্ধারণ করা উচিত বলে মনে করেন তারা।

অন্যদিকে পরিবহনে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসার আহ্বান জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ঘোষণা অনুযায়ী, মার্চ থেকে প্রতি ঘনমিটার সিএনজি’র দাম হবে ৩৮ টাকা, জুনে গিয়ে দাঁড়াবে ৪০ টাকায়।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন পরিবহনে সরেজমিনে ঘুরে ও খোঁজ নিয়ে জানা যায় এখন পর্যন্ত নতুন করে বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে না। তবে মার্চের শুরু থেকে ভাড়া বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন যাত্রীরা।

মিরপুর ১২ নম্বর থেকে সদরঘাট রুটের বিহঙ্গ পরিবহনের কন্ডাক্টর শেফায়েত বাংলানিউজকে বলেন, এখনও আগের দামে গ্যাস কিনছি। বেশি ভাড়া নেয়ার ব্যাপারে মালিক এখনও কিছু বলেনি। বেশি দামে গ্যাস কিনলে ভাড়া তো বাড়বেই।

বাসের যাত্রী মাসউদুর রহমান বলেন, ভাড়া তো এমনিতেই বেশি নেয়। এখন আরেকটা সুযোগ আসতেছে, এই সুযোগে আবার ইচ্ছামতো ভাড়া বাড়িয়ে নেবে বাস-সিএনজি মালিকরা।

মিরপুরের বাসিন্দা রেজাউল করিম বাংলানিউজকে বলেন, মিরপুর থেকে বাড্ডা যায় জাবালে নুর পরিবহন। যাত্রী মিরপুর ১০ নম্বর থেকে উঠুক আর কালশি কিংবা ইসিবি চত্বর থেকে উঠুক ভাড়া ২৫ টাকা। বসুন্ধরা নামুক বা বাড্ডা নামুক সেই ২৫ টাকাই ভাড়া, তিন কিলোমিটার গেলেও ২৫ টাকা ১০ কিলোমিটার গেলেও ২৫ ‍টাকা ভাড়া রাখে জাবালে নুর। এরা আবার সিটিং ‍বাসের নামে পুরো পথে লোক নামায়-ওঠায়, দাঁড়িয়ে গাদাগাদি করে লোক নেয়। একই সঙ্গে গলাকাটা ভাড়াও নেয়!

তিনি বলেন, সিএনজি চালিত অটোরিকশা মিটারে যেতে চায় না। তারা চুক্তিতে যাবে। গ্যাসের দাম বৃদ্ধির সুযোগে তারাও এখন ইচ্ছামতো বেশি ভাড়া নেবে। এগুলো কঠোরভাবে নিয়ন্ত্রণ করা উচিত।

দূরপাল্লার যাত্রী শাহজালাল বলেন, কুমিল্লা যেতে তিশা পরিবহনের বাস ভাড়া নেয় ১৫০-১৮০ টাকা। প্রিন্স পরিবহনে নেয় ১২০ টাকা।   এশিয়া লাইনে ১৬০-১৮০ টাকা। গ্যাসের দাম বাড়ানোর পর এই ভাড়া বেড়ে কত টাকা হবে জানি না। এর আগে কয়েক দফায় ৩০-৪০ টাকা ভাড়া বাড়ায় এই বাসগুলো।

পরিবহনে গ্যাসের দাম বৃদ্ধি প্রসঙ্গে যাত্রী কল্যাণ সমিতি মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘এর মাধ্যমে চলমান নৈরাজ্যকে উস্কে দেওয়া হবে। এই নৈরাজ্যকে প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট দেওয়া হচ্ছে। এতে সাধারণের জীবন দুর্বিসহ হয়ে পড়বে। ’
 
তিনি বলেন, ‘প্রাকৃতিক গ্যাস রাষ্ট্রের সম্পদ, এই রাষ্ট্রের সম্পদের সুবিধা আমরা নিতে পারছি না। লুফে নিচ্ছে পরিবহন মালিকরা। ’
 
চলমান নৈরাজ্য ও দফায় দফায় জ্বালানির দাম বৃদ্ধির প্রভাব সর্ম্পকে মোজাম্মেল হক চৌধুরী বলেন, সরকার একবার জ্বালানির দাম বাড়ালে পরিবহন মালিকরা কয়েকগুণ ভাড়া বাড়ায়। তেল-গ্যাস যেকোনো একটার দাম বাড়লে মালিকরা দুই ধরনের গাড়িতেই ভাড়া বাড়ান। প্রতিবারই হতাশ হয়ে লক্ষ্য করি অতিরিক্ত ভাড়ার নৈরাজ্যকে তেল-গ্যাসের দাম বৃদ্ধি ছুতোয় জায়েজ কর‍া হয়।
 
তিনি বলেন, যদি গ্যাসের দাম বাড়াতেই হয় তবে একবারে বাড়িয়ে দেন এবং তেল-গ্যাসের দামের সঙ্গে সমন্বয় করে সঠিক ভাড়া নির্ধারণ করে তা কঠোরভাবে বাস্তবায়ন করুন।
 
ভাড়া নৈরাজ্য বন্ধে মনিটরিং ব্যবস্থার সমালোচনা করে মোজাম্মেল হক বলেন, রাজধানীতে বিভিন্ন রোডে ২৫ শতাংশ থেকে ৫০০ শতাংশ পর্যন্ত অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে। মনিটরিংয়ের মধ্যে দিয়ে ভাড়া কমাতে পেরেছে এ রকম কোনো নজির নেই।

তিনি বলেন, ভাড়া নিয়ে মনিটরিংয়ের ওপর আস্থাও রাখি না, বিশ্বাসও রাখি না। পরিবহন মালিকরা যাচ্ছেতাই করবে এটাই আমাদের নিয়তি। এখানে মনিটরিং এর নামে আইওয়াশ, তামাশা করে।
 
কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) জেনারেল সেক্রেটারি অ্যাডভোকেট হুমায়ুন কবির ভূইয়া বাংলানিউজকে বলেন, গ্যাসের দাম বৃদ্ধি গোদের উপর বিষ ফোঁড়া। গ্যাসের দাম বাড়ানোর কোনো যুক্তি নেই।
 
পণ্য পরিবহনে গ্যাসের দাম বৃদ্ধির প্রভাব প্রসঙ্গে তিনি বলেন, ট্রান্সপোর্ট খরচ বাড়বে এবং বাজারের ওপর তার প্রভাব পড়বে। সামগ্রিকভাবে খরচ বাড়বে।

কিছু লোককে সুবিধা দেওয়ার জন্য গণমানুষ সাফার করবে- এটা হয় না। এটা রিভিউ করা উচিৎ, বলেন ক্যাব’র জেনারেল সেক্রেটারি।
 
বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।