ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘দুর্নীতিবাজ কাউকে ছাড় দেওয়া হবে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
‘দুর্নীতিবাজ কাউকে ছাড় দেওয়া হবে না’ শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ করছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ/ছবি: বাংলানিউজ

ঢাকা: কোনো দুর্নীতিবাজকে ছাড় দেওয়া হবে না একইভাবে অন্যায়ভাবে কাউকে অভিযুক্তও করা হবে না বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার শঠিবাড়ী বহুমুখী উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ, শিক্ষা উপকরণ বিতরণ এবং উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, দেশে কেউ-ই আইনের ঊর্ধ্বে নয়।

যাদের বিরুদ্ধে কমিশনে দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। ওই অভিযোগের পূর্ণাঙ্গ এবং স্বচ্ছ তদন্তের মাধ্যমে আইনি ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না আবার কাউকে অন্যায়ভাবে অভিযুক্তও করা হবে না। শুধু তাই নয়, সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে না।

তিনি আরও বলেন, এ দেশ আমাদের সবার। এ দেশ কোন পথে পরিচালিত হবে তা নির্ধারণ করবে দেশের ভবিষ্যৎ প্রজন্মই। মধ্যরাতে পথে আমাদের মা-বোনেরা কী নিরাপদে হাঁটতে পারবে? এ প্রশ্নের জবাব পেতে হলে, বর্তমান প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করে নিরাপদ ভবিষ্যৎ বিনির্মাণ করতে হবে।

দেশে চাকরির কোনো অভাব নেই জানিয়ে ইকবাল মাহমুদ বলেন, অভাব রয়েছে সুশিক্ষায় শিক্ষিত সক্ষম চাকরি প্রার্থীর। কারণ বিদেশ থেকে এদেশে এসে হাজার হাজার মানুষ চাকরি করছেন। শোনা যায়, এসব পদে নিয়োগ দেওয়ার মতো যথেষ্ট যোগ্য লোক পাওয়া যায় না।

শিক্ষকদের উদ্দেশে দুদক চেয়ারম্যান বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে আমরা আপনাদের কাছে পবিত্র আমানত হিসেবে পাঠাই। তাই, সুশিক্ষায় শিক্ষিত করে ভবিষ্যৎ নেতৃত্ব দেওয়ার জন্য তাদের সক্ষম মানুষ হিসেবে গড়ে তুলুন। কেননা শিক্ষকরাই জাতি গঠনের মহান কারিগর। ছাত্রদের জিপিএ ৫ বা সার্টিফিকেটের পেছনে না ঘুরে বরং প্রকৃত জ্ঞান অর্জনের মাধ্যমে সক্ষম মানুষ হিসেবে গড়ে তুলুন।

স্থানীয় সংসদ সদস্য ও জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান বলেন, বাংলাদেশ একটি অনন্য সাধারণ দেশ। এদেশ অর্জন করতে অনেক লড়াই-সংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং আত্মত্যাগ করতে হয়েছে। দেশের সর্বত্র উন্নয়ন এবং আইন-শৃংঙ্খলা রক্ষায় বহুবিধ কাজ হচ্ছে। কিন্তু আমাদের মূল্যবোধেরও পতন হচ্ছে। তাই ভবিষ্যৎ প্রজন্মকে সৎ এবং আদর্শবান মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তবেই এ সব উন্নয়ন কাজ সঠিকভাবে বাস্তবায়ন করা সম্ভব।

অনুষ্ঠানে আর বক্তব্য রাখেন- দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক ড. মো. শামসুল আরেফিন, রাজশাহী বিভাগীয় পরিচালক মো. আবদুল আজিজ ভূইঁয়া, রংপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন, দুদক সমন্বিত জেলা কার্যালয় রংপুরের উপ-পরিচালক মো. মোজাহার আলী সরদার, শঠিবাড়ী বহুমুখী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক হরেন্দ্র নাথ সাহা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
এসজে/ওএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।